বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠানো হয় হার্দিককে। বোর্ড কর্তারা জানিয়েছিলেন, সেমিফাইনালে তাঁকে পাওয়া যেতে পারে। যদিও সেটা আর হচ্ছে না। হার্দিক পান্ডিয়া ছিটকে গিয়েছেন এবং তাঁর পরিবর্ত প্লেয়ারের নামও ঘোষণা করা হয়েছে। আইসিসির তরফেও এই পরিবর্তন নিশ্চিত করা হয়েছে। এরপরই প্রশ্ন ওঠে, অলরাউন্ডারের জায়গায় কেন পেসার?

হার্দিকের বদলি কেন প্রসিধ? খোলসা করলেন রাহুল
ইডেনে প্রস্তুতিতে টিম ইন্ডিয়া। ছবি: রাহুল সাধুখাঁ

কলকাতা: এমন আশঙ্কা ছিল না। যদিও চমকে দেওয়ার মতোই পরিস্থিতি হয়েছে। বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন হার্দিক পান্ডিয়া। পুনেতে বাংলাদেশের বিরুদ্ধে চোট পেয়েছিলেন হার্দিক। প্রাথমিক ভাবে তাঁকে নিউজিল্যান্ড ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল। চোট গুরুতর হওয়ায় বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠানো হয় হার্দিককে। বোর্ড কর্তারা জানিয়েছিলেন, সেমিফাইনালে তাঁকে পাওয়া যেতে পারে। যদিও সেটা আর হচ্ছে না। হার্দিক পান্ডিয়া ছিটকে গিয়েছেন এবং তাঁর পরিবর্ত প্লেয়ারের নামও ঘোষণা করা হয়েছে। আইসিসির তরফেও এই পরিবর্তন নিশ্চিত করা হয়েছে। এরপরই প্রশ্ন ওঠে, অলরাউন্ডারের জায়গায় কেন পেসার? কারণ, খোলসা করলেন হেড কোচ রাহুল দ্রাবিড়। বিস্তারিত জেনে নিন -এর এই প্রতিবেদনে।


অনেকেই মনে করছেন অলরাউন্ডার তিলক ভার্মাকেও নেওয়া যেত। রাহুল দ্রাবিড় অবশ্য সেই তত্ত্ব অস্বীকার না করলেও প্রসিধকে নেওয়ার কারণ জানালেন। সাংবাদিক সম্মেলনে বলেন, ‘আমার মনে হয়, এটাই সেরা সিদ্ধান্ত। হার্দিক ছিটকে গিয়েছে। গত দু-তিন ম্যাচে ওকে পাওয়া যায়নি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজেও কয়েক ম্যাচে পাওয়া যায়নি। আমরা মূলত তিন পেসার, দুই স্পিনার কম্বিনেশনই খেলাচ্ছি। আর আমাদের রিজার্ভে কিন্তু স্পিন বিকল্প রয়েছে। ব্যাটিংয়ের জন্যও বিকল্প রয়েছে। এমনকি পেস বোলিং অলরাউন্ডারও।’

রবিচন্দ্রন অশ্বিনকে হাতে গোনা ম্যাচে ব্যবহার করা হয়েছে। গত তিন ম্যাচে পেসত্রয়ী যেমন বোলিং করছেন, সঙ্গে জাডেজা-কুলদীপ। স্পিন প্রয়োজন পড়লে অশ্বিন রয়েছেন, তেমনই পেস বোলিং অলরাউন্ডার বিকল্প হিসেবে শার্দূল ঠাকুর। সে কারণেই এক স্পেশালিস্ট পেসারকে নেওয়ার সিদ্ধান্ত। দ্রাবিড় বলেন, ‘আমাদের যা কম্বিনেশন, যদি কোনও পেসার অসুস্থ হয় কিংবা সামান্য চোট থাকে, পেস বোলিংয়ে বিকল্প প্রয়োজন। এর মানে এই নয় যে আমরা অন্য কম্বিনেশন খেলাবো না, তবে একটা বিকল্প রাখা হল। হার্দিক ছিটকে যাওয়ায় এই বিকল্পের অভাব ছিল।’


প্রসিধকে নেওয়া হলেও এখনই তাঁকে খেলানোর সম্ভাবনা নেই। ইডেনে তাঁকে দেখাও যায়নি। এ দিনের অনুশীলনে পেসারদের বিশ্রাম দেওয়া হয়েছিল। বোলারদের মধ্যে শার্দূল ঠাকুর এবং রবীন্দ্র জাডেজা উপস্থিত ছিলেন। দু-জনকে মূলত ব্যাটিং প্র্যাক্টিসেই দেখা যায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours