যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বুদ্ধদেব সাউকে নিযুক্ত করেছিলেন আচার্য সি ভি আনন্দ বোস। এখানেই উচ্চ-শিক্ষাদফতরের আপত্তি। সরকারের যুক্তি, বুদ্ধদেব সাউ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য নন। তাই তিনি কর্মসমিতির বৈঠক ডাকতে পারেন না।

Jadavpur University: বাতিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইসি-র মিটিং, ব্রাত্যর হুঁশিয়ারির জের?
যাদবপুর বিশ্ববিদ্যালয়

কলকাতা: জল্পনা ছিলই। সেই মতোই বাতিল হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠক। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর হুঁশিয়ারিতেই কি বাতিল হয়েছে ইসি মিটিং? উঠছে প্রশ্ন। বস্তুত, আজ বিকেল পাঁচটা নাগাদ বিশ্ববিদ্যালয়ে কর্মসমিতির বৈঠক হওয়ার কথা ছিল। তবে এ দিন, রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানিয়ে দেন বৈঠক হচ্ছে না। তা বাতিল করা হয়েছে। পরবর্তী বৈঠক কবে হবে তা পরে জানিয়ে দেওয়া হবে।

কী ঘটেছে?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বুদ্ধদেব সাউকে নিযুক্ত করেছিলেন আচার্য সি ভি আনন্দ বোস। এখানেই উচ্চ-শিক্ষাদফতরের আপত্তি। সরকারের যুক্তি, বুদ্ধদেব সাউ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য নন। তাই তিনি কর্মসমিতির বৈঠক ডাকতে পারেন না। এই মর্মেই বার্তা পাঠানো হয়েছে বিকাশ ভবন থেকে। তবে বুদ্ধদেব সাউ জানিয়েছিলেন, তাঁর কাছে এই সংক্রান্ত কোনও রকম চিঠি আসেনি। উপাচার্যের দায়িত্ব পালন করার যথাযথ অধিকার রয়েছে। কিন্তু সে সকল জল্পনা এড়িয়ে শেষে বাতিল হল ইসি-র মিটিং।


প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলির অচলাবস্থা কাটাতে রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সি ভি আনন্দ বোস অনেকগুলি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন। তবে উচ্চ-শিক্ষাদফতরকে না জানিয়ে অন্তবর্তীকালিন উপাচার্য নিয়োগ করায় আচার্য বোসের সঙ্গে বিরোধ বাধে রাজ্য শিক্ষা দফতরের। এ দিন ব্রাত্য বসু সি ভি আনন্দ বোস কর্তৃক নিযুক্ত উপাচার্যদের ‘অনুপ্রবেশকারী’ বলেও কটাক্ষ করেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours