বুধবার মুম্বইয়ের ওয়াংখেড়েতে এ বারের বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। তাতে মুখোমুখি হতে চলেছে রোহিত শর্মার ভারত এবং কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। এই ম্যাচ জিতলেই ফাইনালে উঠবে ভারত। আর এই ম্যাচেই সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) ২০ বছরের পুরনো এক রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে বিরাট কোহলির (Virat Kohli)।

 বিশ্বকাপে 'বিরাট' কীর্তির সুযোগ, সচিনের ২০ বছরের পুরনো রেকর্ড ভাঙার সামনে কোহলি
সচিনের আরও এক রেকর্ড ভাঙার সামনে বিরাট।

মুম্বই: মায়ানগরী বুধ-রাতে আরও মায়াবী হতে পারে… সব মুম্বইবাসী রাজপথে নামতে পারে… যদি ভারত কিউয়ি কাঁটা টপকে ফাইনালে উঠতে পারে। ১২ বছর পর বিশ্বকাপ জয়ের খুব কাছে এসে পৌঁছেছে টিম ইন্ডিয়া (Team India)। আগামিকাল সেমিফাইনাল ম্যাচ। এই ম্যাচে মেন ইন ব্লু ১০০ শতাংশ দিয়ে ফাইনালে জায়গা করে নিতে চাইবে। ভারতীয় দল দুর্দান্ত ফর্মে রয়েছে। ওয়াংখেড়েতে হবে রোহিত-কেন দ্বৈরথ। আর এই দ্বৈরথেই বিরাট কোহলি (Virat Kohli) এক বিশেষ কীর্তি অর্জন করতে পারেন। আসলে কোহলির সামনে সুযোগ রয়েছে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) ২০ বছরের পুরনো এক রেকর্ড ভাঙার। কী সেই রেকর্ড? বিস্তারিত জেনে নিন  এর এই প্রতিবেদনে।


আসলে ওডিআই বিশ্বকাপের এক মরসুমে সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকরের নামে। তিনি ২০০৩ সালে এই মাইলস্টোন স্পর্শ করেছিলেন। বছর ২০ আগে সচিন ওডিআই বিশ্বকাপে ১১টি ম্যাচে ৬৭৩ রান করেছিলেন। যে রেকর্ডটি গত ২০ বছর ধরে অক্ষত রয়েছে। এ বার বিরাট কোহলি সেই রেকর্ড ভেঙে দিতে পারেন।

চলতি বিশ্বকাপে গ্রুপ পর্বের ৯টি ম্যাচে বিরাট কোহলি করেছেন ৫৯৪ রান। রয়েছে ২টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরি। বিরাট যদি কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর ৮০ রান করেন, তা হলেই তিনি সচিনের এক ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের রেকর্ড ভেঙে ফেলবেন।


একদিনের বিশ্বকাপে এক মরসুমে সবচেয়ে বেশি রান করা ক্রিকেটারদের তালিকা —

সচিন তেন্ডুলকর – ৬৭৩ (২০০৩ ওডিআই বিশ্বকাপ)
ম্যাথু হেডেন – ৬৫৯ (২০০৭ ওডিআই বিশ্বকাপ)
রোহিত শর্মা – ৬৪৮ (২০১৯ ওডিআই বিশ্বকাপ)
বিরাট কোহলি – ৫৯৪* (২০২৩ ওডিআই বিশ্বকাপ)
এ ছাড়াও বিরাট কোহলির সামনে সুযোগ রয়েছে বিশ্বকাপের সেমিফাইনালের মঞ্চে সেঞ্চুরি হাঁকিয়ে সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে যাওয়ার। কারণ, ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে ওডিআই কেরিয়ারের ৪৯তম শতরান করে সচিনকে ছুঁয়েছিলেন বিরাট। এ বার তাঁকে টপকে যাওয়ার পালা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভালো খেলছিলেন বিরাট। কিন্তু ৫০তম ওডিআই শতরান সেদিন আসেনি। এ বার দেখার বুধবার সেই কীর্তি বিরাট গড়তে পারেন কিনা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours