আমেদাবাদ: মঞ্চ তৈরি। সোনালি ট্রফি রোহিত শর্মার হাতে ওঠার অপেক্ষায় দেশের ক্রিকেট প্রেমীরা। রবিবার বিশ্বকাপের ফাইনাল (ICC World Cup 2023 Final)। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম মহারণের জন্য তৈরি। অনেক ক্রিকেট প্রেমীই বলাবলি করছেন, ২০০৩ সালের বিশ্বকাপ ফাইনালের অ্যাকশন রিপ্লেই যেন হতে চলেছে এ বার। কারণ তেইশের বিশ্বকাপ ফাইনালেও মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া (IND vs AUS)। মধ্যিখানে বছর কুড়ি পেরিয়ে গিয়েছে। বদলে গিয়েছে দুই দল। কিন্তু তারই মাঝে ২০০৩ সালের অজি দলের সঙ্গে তেইশের টিম ইন্ডিয়ার অদ্ভুত মিল পাওয়া গিয়েছে। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।
  1. ২০০৩ সালের বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। আর চলতি বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়াকে হারায় ভারত।
  2. কুড়ি বছর আগের বিশ্বকাপে গ্রুপ পর্বে একটি ম্যাচও হারেনি অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে চলতি তেইশের বিশ্বকাপের গ্রুপ পর্বে একটি ম্যাচও হারেনি টিম ইন্ডিয়া।
  3. ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে পৌঁছেছিল অস্ট্রেলিয়া। এ বারের বিশ্বকাপে টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠেছে ভারত।
  4. ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে অস্ট্রেলিয়া তৃতীয় বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। এ বার টিম ইন্ডিয়ার সামনে সুযোগ রয়েছে তৃতীয় বার বিশ্বকাপ ট্রফি হাতে তোলার।

এ তো গেল ২০০৩ সালের অস্ট্রেলিয়া টিমের সঙ্গে তেইশের ভারতীয় দলের কী মিল রয়েছে। এ বার রইল তখনকার ভারতীয় দলের সঙ্গে এখনকার ভারতীয়. দলের দুই মিল —

  • ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটারদের তালিকায় ছিলেন এক ভারতীয়, সচিন তেন্ডুলকর। তিনি সে বারের বিশ্বকাপে ৬৭৩ রান করেছিলেন। আর চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটারদের তালিকায় রয়েছেন এক ভারতীয়, বিরাট কোহলি। এখনও অবধি ১০ ম্যাচে ৭১১ রান করেছেন কোহলি।
  • রাহুল দ্য উইকেটকিপার – ২০০৩ সালের বিশ্বকাপে ভারতের উইকেটকিপার ছিলেন রাহুল দ্রাবিড়। এ বারের বিশ্বকাপেও ভারতের উইকেটকিপার রাহুল। তিনি লোকেশ রাহুল। উইকেটের পিছনে দ্রাবিড় কুড়ি বছর আগের বিশ্বকাপে গুরুদায়িত্ব সামলানোর পাশাপাশি ১১টি ম্যাচে ৩১৮ রান করেছিলেন। এ বার কেএল রাহুল উইকেটের পিছনে ভারতের হয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। পাশাপাশি ১০টি ম্যাচে ৩৮৬ রানও করেছেন।
 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours