আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে আম্পায়ের এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি লঙ্কান তারকা। সেই মুহূর্তের একটি ভিডিয়োকে প্রমাণ হিসেবে ব্যবহার করে আম্পায়েরর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন ম্যাথিউস। যেখানে দেখা গিয়েছিল নির্ধারিত সময়ের ৫ সেকন্ড হাতে ছিল তাঁর। তা সত্ত্বেও কেন এই সিদ্ধান্ত নিলেন আম্পায়ার?

Timed Out Controversy: টাইমড আউট বিতর্কে ম্যাথিউস নন, আম্পায়ারের পাশে দাঁড়াল এমসিসি
টাইমড আউট বিতর্ক

নয়াদিল্লি: টাইমড আউট (Timed Out) বিতর্কের রেশ এখনও কাটেনি। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে আম্পায়ের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি লঙ্কান তারকা। সেই মুহূর্তের একটি ভিডিয়োকে প্রমাণ হিসেবে ব্যবহার করে আম্পায়েরর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন ম্যাথিউস। যেখানে দেখা গিয়েছিল নির্ধারিত সময়ের ৫ সেকন্ড হাতে ছিল তাঁর। তা সত্ত্বেও কেন এই সিদ্ধান্ত নিলেন আম্পায়ার? প্রশ্ন উঠতে থাকে। ঘটনার পাঁচ দিন পর এ বার এই বিষয়ে মুখ খুলল এমসিসি। কী বলা হল এমসিসির তরফে? বিস্তারিত এর এই প্রতিবেদনে।


বাংলাদেশের বিরুদ্ধে টাইমড আউট হয়ে চর্চায় অ্যাঞ্জেলো ম্য়াথিউস। প্রসঙ্গত, বাংলাদেশের বিরুদ্ধে মাঠে নেমে হেলমেটের স্ট্র্যাপ নিয়ে কিছু সমস্যায় পড়েছিলেন ম্যাথিউস। নতুন হেলমেট আনাতা কিছুটা সময় ব্যয় করেন তিনি। নতুন হেলমেট আনাতে গিয়ে নির্ধারিত ৩ মিনিট সময় তখন অতিক্রান্ত। এরপর স্টান্স নিলে টাইমড আউটের আবেদন করেন সাকিব। ম্যাথিউস তাঁকে বোঝানোর চেষ্টা করলেও কাজ হয়নি। শেষে আম্পায়ার মারাইস ইরাসমাস টাইমড আউটের ঘোষণা করেন। ক্ষুব্ধ হয়ে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে দেখা যায় ম্যাথিউসকে। রাগের চোটে মাঠেই হেলমেটটিও মাঠের মধ্যেই ছুঁড়ে ফেলে দিয়ে আসেন। এরপর থেকেই টাইমড আউট বিতর্কে উত্তপ্ত ক্রিকেটদুনিয়া। নিজের স্বপক্ষে যুক্তি দিতে সেই মুহূর্তের ভিডিয়ো প্রকাশ্যে এনেছিলেন ম্যাথিউস। যাতে দেখা গিয়েছে নির্ধারিত সময়ের ৫ সেকন্ড সময় তখনও হাতে ছিল ম্যাথিউসের। এরপর থেকে আম্পয়ারের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে নানা মহলে। অবশেষে ঘটনার পাঁচ দিন পর মুখ খুলেছে এমসিসি। একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ম্যাথিউস কি নিজের সমস্যার কথা আম্পায়েরকে প্রথমদিকে জানিয়েছিলেন? প্রথম ডেলিভারির মুখোমুখি হতে যে তাঁর খানিকটা সময় লাগবে তা জানানো উচিত ছিল তাঁর।


নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে আক্রমণের মুখোমুখি হতে হবে ব্যাটারকে। ম্য়াথিউসের ক্ষেত্রে তা না হওয়ায় আম্পায়ার ধরে নিয়েছিলেন ম্যাথিউস বুঝি এখনও তৈরি নন। তাই সাকিব আল হাসানের আবেদনে সাড়া দিয়ে টাইমড আউট ঘোষণা করেন আম্পায়ার। ম্য়াথিউসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে এমসিসি। আম্পায়ার ঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলেই এমসিসির মত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours