দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হিরানন্দানি একটি হলফনামা পাঠান। সেখানে লেখা ছিল, মহুয়া মৈত্র তাঁকে নিজের সংসদের লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন যাতে তিনি মহুয়ার হয়ে প্রশ্ন লিখে দিতে পারেন। আদানি ইস্যু নিয়ে সংসদে মহুয়ার করা ৬৩টি প্রশ্নের মধ্যে ৫০টিই হিরানন্দানির তৈরি করা ছিল।

'হিরানন্দানিকে ইমেইল আইডি-পাসওয়ার্ড দিয়েছিলাম কারণ...', মুখ খুললেন মহুয়া
ফাইল চিত্র

নয়া দিল্লি: সংসদে কী প্রশ্ন করা হবে, তা নিজে তৈরি করতেন না। যাবতীয় প্রশ্ন সাজিয়ে দিতেন দুবাইয়ের ব্যবসায়ী। এমনটাই চাঞ্চল্য়কর অভিযোগ উঠেছে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে। এক সাক্ষাৎকারে কার্যত সেই অভিযোগ মেনেও নিলেন মহুয়া মৈত্র। একইসঙ্গে কেন সংসদের লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন ওই ব্যবসায়ীকে, তার ব্যাখ্যাও দিলেন।


শুক্রবার তৃণমূল সাংসদ জানান, দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হিরানন্দানি তাঁর বন্ধু। লোকসভায় কী কী প্রশ্ন করবেন তিনি, তা হিরানন্দানির অফিসের কোনও কর্মীকে টাইপ করে পাঠানোর জন্যই নিজের সংসদীয় ইমেইল লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন।

মহুয়া বলেন, “সংসদের ওয়েবসাইটে আমি যে প্রশ্নগুলি দিয়েছিলাম, দর্শন হিরানন্দানির অফিসের কেউ প্রশ্নগুলি টাইপ করে দিয়েছিল। প্রশ্নগুলি টাইপ করার পর আমায় ওরা ফোন করত, আমি প্রশ্নগুলির উপরে এক নজর বুলিয় নিতাম কারণ নিজের কেন্দ্র নিয়ে আমি সবসময় ব্যস্ত থাকি। প্রশ্নগুলি ইমেইলে পাঠানোর পর আমার মোবাইলে ওটিপি আসত। আমি ওই ওটিপি দিলে তবেই প্রশ্নগুলি জমা করা যেত। তাই, দর্শনের আমার আইডিতে ঢুকে নিজের মনগড়া প্রশ্ন লিখে দেওয়ার দাবি অত্যন্ত হাস্যকর।”


প্রসঙ্গত, সম্প্রতিই দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হিরানন্দানি একটি হলফনামা পাঠান। সেখানে লেখা ছিল, মহুয়া মৈত্র তাঁকে নিজের সংসদের লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন যাতে তিনি মহুয়ার হয়ে প্রশ্ন লিখে দিতে পারেন। আদানি ইস্যু নিয়ে সংসদে মহুয়ার করা ৬৩টি প্রশ্নের মধ্যে ৫০টিই হিরানন্দানির তৈরি করা ছিল।

বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে, যিনি মহুয়া মৈত্রের বিরুদ্ধে ঘুষ নিয়ে প্রশ্ন করার অভিযোগ এনেছিলেন, তাঁর বিরুদ্ধেও মুখ খোলেন তৃণমূল সাংসদ। সাক্ষাৎকারে মহুয়া বলেন, “এখন যখন ঘুষের বিনিময়ে প্রশ্নের অভিযোগ ব্যর্থ হয়েছে, এবার এটাকে জাতীয় নিরাপত্তার ইস্যু বানানো হচ্ছে। দুবে সংবাদমাধ্যমে গিয়ে এখন বলছেন, এটা জাতীয় নিরাপত্তার বিষয়। সংসদের ইমেইল আইডি নিয়ে কোনও নিয়ম নেই। কে লগ ইন করতে পারবে, তা নিয়ে কোনও নিয়ম নেই।”

তিনি আরও বলেন, “বিজেপি দাবি করছে যে আমি সংসদের লগ ইন আইডি বিদেশির হাতে তুলে দিয়েছি। দর্শন আমার বন্ধু, ওর ভারতীয় পাসপোর্টও আছে। বিজেপি দাবি করেছে দর্শন দুবাই থেকে আমার মেইল আইডি-তে লগ ইন করেছে। আমি নিজে সুইজারল্যান্ড থেকে লগ ইন করেছি। যদি এনআইসি-র প্রশ্ন ও উত্তর সংরক্ষিত থাকে, তাহলে কেন আইপি আড্রেসে রেস্ট্রিকশন বসানো হয়নি?”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours