ইনিংসের প্রথম ডেলিভারিই হোক না কেন, তাঁর দিকে শর্ট পিচ আসা মানেই পুল শটে পিছপা হন না রোহিত। তাতে ঝুঁকিও থাকে। নেটে এই শটে কতটা জোর দেন?

 গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ব্য়াপক প্রস্তুতি সেরেছিল ভারত। বিশ্বকাপের আগে কোচ রাহুল দ্রাবিড় বারবার বলেছিলেন, হারলেও সমস্যা নেই, খেলার ধরণ বদলাবে না দল। অতি আক্রমণাত্মক ব্যাটিংয়েই লক্ষ্য ছিল টিম ইন্ডিয়ার। বিশ্বকাপের সেমিফাইনাল অবধি পৌঁছলেও ভারতীয় ব্যাটিং নিয়ে প্রচুর সমস্যার জায়গা ছিল। এ বার ওয়ান ডে বিশ্বকাপ (World Cup 2023)। খেলার স্টাইলও নিঃসন্দেহে আলাদা হবে। তার ঝলক দেখা যেতে পারে এশিয়া কাপেই। অনেক বেশি কৌতুহল রোহিত শর্মার (Rohit Sharma) ব্যাটিং নিয়ে। সাদা বলের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ওপেনার রোহিত। নেতৃত্বের দায়িত্ব থাকায়, তাঁর ব্যাটিং স্টাইলে কোনও বদল হবে কিনা, নজর সেদিকেই। রোহিত নিজে যা বলছেন, বিস্তারিত জেনে এর এই প্রতিবেদনে।


এর আগে ২০১৮ সালে রোহিত শর্মা এশিয়া কাপে নেতৃত্ব দিয়েছিলেন। চ্যাম্পিয়নও হয়েছিল ভারত। ২০১৯ সালে ইংল্য়ান্ডে ওয়ান ডে বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করেন রোহিত। ভারত সেমিফাইনালে ওঠে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে টপ অর্ডার ব্যর্থ হতেই প্রবল সমস্যায় পড়ে ভারত। পুরো টুর্নামেন্টে মিডল অর্ডার সেই অর্থে পরীক্ষার সামনে পড়েনি। সেমিফাইনালে বাড়তি চাপ তৈরি হয়। পরিস্থিতি বদলেছে, সময়ও। ঘরের মাঠে বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। তিনি কি একই রকম আক্রমণাত্মক ব্যাটিং করবেন? নাকি সেই দায়িত্ব থাকবে তরুণ ওপেনার শুভমন গিলের ওপর! রোহিত অ্যাঙ্করের ভূমিকায়? এমন অনেক প্রশ্ন, কৌতুহল ঘোরাফেরা করছে।

বেঙ্গালুরুতে এশিয়া কাপের শিবির চলছে টিম ইন্ডিয়ার। তারই ফাঁকে সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এ বিষয়েও খোলসা করেছেন রোহিত। ইনিংসের প্রথম ডেলিভারিই হোক না কেন, তাঁর দিকে শর্ট পিচ আসা মানেই পুল শটে পিছপা হন না রোহিত। তাতে ঝুঁকিও থাকে। নেটে এই শটে কতটা জোর দেন? টিম ইন্ডিয়ার ওপেনার বলছেন, ‘এই শটের জন্য আলাদা করে বিশেষ কোনও অনুশীলন করি না। অনেক আগে যা করেছি সেটা কেউই জানে না। রঘু, নুয়ান, দয়া সাম্প্রতিক সময়ে টিম ইন্ডিয়ায় যোগ দিয়েছে। আমি এই শট বহু বছর ধরেই খেলছি।’


টিম ইন্ডিয়ায় এখন তিনজন থ্রো-ডাউন স্পেশালিস্ট রয়েছেন। তাঁদের উদাহরণ টেনেই রোহিত জানিয়েছেন, এই শট বহু আগে থেকেই খেলেন। অনূর্ধ্ব ১৭, অনূর্ধ্ব ১৯ স্তরের প্রসঙ্গও তুলেছেন। পুল শট যেন রোহিতের সহজাত! সঙ্গে বুঝিয়ে দিলেন, শর্ট পিচ বল এলে এখনও পুল খেলতে দু-বার ভাববেন না। কৈশোরের প্রস্তুতিই যে তাঁকে এই শটে পটু করেছে, সন্দেহ নেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours