আইপিএলের পরে টেস্ট চ্যাম্পিয়নশিপ এর আগেও ভারত খেলেছে। ঘটনা হল, প্রস্তুতি ঠিকঠাক না হওয়া নিয়ে সে বারও আলোচনা হয়েছিল। এ বারও হবে। কিন্তু পূজারার মতো যাঁরা আইপিএল খেলেননি, তাঁরাও যে বাদ যাবেন না! হয়তো লোকে বলবেন, ওভালে ডোবালে পূজারা!

অফস্টাম্প কোথায়? পূজারার বোল্ড দেখে হতবাক ক্রিকেট দুনিয়াঅফস্টাম্প কোথায়? পূজারার বোল্ড দেখে হতবাক ক্রিকেট দুনিয়া

লন্ডন : আধুনিক ক্রিকেটে যে ক’জন টেস্ট অন্তঃপ্রাণ তাঁদের মধ্যে প্রথম ৩ এ থাকবেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। আইপিএলে টিম পান না। সাদা বলের ক্রিকেটে গ্রহণযোগ্যতা নেই। তাই লাল বল আঁকড়ে পড়ে থাকেন পূজারা। রাহুল দ্রাবিড় পরবর্তী জমানায় যদি কাউকে ‘দ্য ওয়াল’ বলতে হয় পূজারাকেই বলতে হবে। যখন সারা ভারত আইপিএলে মজে, যখন ক্রিকেট দুনিয়া বিউগলের ছন্দে নাচছে, তখন পূজারা ব্যস্ত থাকেন কাউন্টি খেলায়। নিজেকে শানানোর কাজ চালানোর পাশাপাশি আত্মবিশ্বাস তুঙ্গে রাখাই একমাত্র ফোকাস হয় সৌরাষ্ট্রের ক্রিকেটারের। তাই ভারতের টেস্ট টিম যখন ঘোষণা হয়, তখন ১ নম্বরে থাকে পূজারার নাম। গত এক দশক ধরে এই পূজারাই ভারতকে (India) ভরসা দিয়েছেন। সেই তিনিই কিনা ওভালে আশ্চর্য বোল্ড হলেন। যা দেখে হতবাক হয়ে গিয়েছে ক্রিকেট দুনিয়া। বিস্তারিত রইল এর এই প্রতিবেদনে।


অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওভালে ভারতের ফিরে আসার ট্রাম্প কার্ড ছিলেন পূজারা। বিলেতের স্যাঁতস্যাঁতে পিচ, আবহাওয়া, সুইং — এই তিন খুব ভালো বোঝেন। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার পাহাড়প্রমাণ রান টপকানোর সোজাসাপ্টা অঙ্ক ছিল, একদিকে পূজারা মাটি কামড়ে পড়ে থাকবেন। অন্যদিকে কাউন্টার অ্যাটাকের কাজ করবেন রোহিত-শুভমন-বিরাটরা। ওভালের দ্বিতীয় দিন দুপুর গড়াতে না গড়াতে ভারতের প্রত্যাশায় একরাশ জল ঢেলে দিয়েছেন দুই ওপেনার। ক্যাপ্টেন রোহিত শর্মা ফিরেছেন ১৫ করে। ‘আইপিএল প্রিন্স’ শুভমন গিল ১৩র গেরোয় ফেঁসেছেন। ক্রিজে তখন বিরাট আর পূজারা। প্রত্যাশা ছিল পূজারা রুখবেন, বিরাট মারবেন। কিন্তু এ কী করলেন পূজারা!

ক্রিকেটে বলা হয়, তিনটে স্টাম্প যিনি চেনেন, তিনি তত ভালো ব্যাটার। আরও টেকনিক্যালি বললে, যে ব্যাটার নিজের অফস্টাম্প চেনেন বা আগলে রাখতে জানেন, দিনের শেষে তিনিই সাফল্য পান। অন্তত টেস্ট ক্রিকেটে এটাই বেসিক। পূজারার মতো অভিজ্ঞ ব্যাটার বুঝতেই পারলেন না, তাঁর অফস্টাম্প কোথায়? ক্যামেরন গ্রিনের বল পড়ে ভেতরে এসেছিল। পূজারা খেলবেন কি খেলবেন না, রাখবেন কি ছাড়বেন, ভাবতে ভাবতে গ্রিন নিয়ে গেলেন তাঁর অফস্টাম্প। টেস্ট ক্রিকেটে অফস্টাম্প ব্যাটারের অহঙ্কারের জায়গা। সোজা কথায় বললে পূজারার অহংয়ে আঘাত করলেন গ্রিন। এমন বল টেস্টে হয়তো ১ হাজার বার খেলেছেন পূজারা। ভুল এক আধ দিন সবাই করেন। মুশকিল হল, খুব গুরুত্বপূর্ণ ম্যাচে মহা ভুল করে বসলেন পূজারা।


এই ওভালে যদি ভারত হারে রোহিতের টসে জিতে ফিল্ডিং নেওয়া, স্মিথ-হেড জুটিকে মাথায় চড়তে দেওয়া এবং পূজারার অফস্টাম্প উপহার দেওয়া নিয়ে প্রবল সমালোচনা চলবে। ঘটনা হল, আইপিএলের পরে টেস্ট চ্যাম্পিয়নশিপ এর আগেও ভারত খেলেছে। ঘটনা হল, প্রস্তুতি ঠিকঠাক না হওয়া নিয়ে সে বারও আলোচনা হয়েছিল। এ বারও হবে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours