প্রসঙ্গত, কুস্তিগীরদের আন্দোলনের পাশে সমাজের বহু বিশিষ্ট থেকে শুরু করে সংবাদমাধ্যমের একাংশের না দাঁড়ানোর অভিযোগ উঠলেও কুস্তিগীরদের সঙ্গে রয়েছেন অনেকেই!

kamal Hasan: অপরাধী হয়েও আইকন? কুস্তিগীরদের আন্দোলন নিয়ে মন্তব্য কমল হাসানেরঅপরাধী হয়েও আইকন? কুস্তিগীরদের আন্দোলন নিয়ে মন্তব্য কমল হাসানের
Follow us on

google-news-icon
দিল্লির যন্তর মন্তর থেকে জম্মু-কাশ্মীর! তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে উত্তর-পূর্ব ভারতের মায়ানমার সীমান্ত! রাজপথে বসে থাকা দেশের বিজয়ীদের আন্দোলনের আঁচ পৌঁছেছে সর্বত্র। কুস্তিগীরদের আন্দোলনের খবরে উত্তাল হয়েছে দেশ! চমকে গিয়েছে রাজনীতির অলিন্দ। এবার সেই কুস্তিগীরদের আন্দোলনের পাশে দাঁড়িয়ে সরব হলেন, দক্ষিণী অভিনেতা কমল হাসান (Kamal Hasan)। সাক্ষী মালিক, ভিনেশ ফোগতদের (Vinesh Phogat) পাশে দাঁড়িয়েছেন এই অভিনেতা।


প্রসঙ্গত, দিল্লিতে দেশের কুস্তি সংগঠনের প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন দেশের তারকা-কুস্তিগীররা। একাধিক যৌন-হেনস্থার অভিযোগে বিদ্ধ হয়েছেন বিজেপি নেতা ব্রিজভূষণ। আর এখানেই উঠেছে প্রশ্ন। তারকা থেকে রাজনীতিক, আন্দোলনরত কুস্তিগীরদের পাশে দাঁড়াননি প্রায় অনেকেই। এবার সেই আবহেই কুস্তিগীরদের আন্দোলনের পাশে দাঁড়ালেন কমল হাসান।

অভিযোগ, একদিকে কেন্দ্র সরকার, অন্যদিকে ভারতের তথাকথিত তারকা-শ্রেণী! কোনও দিক থেকেই তেমনভাবে সমর্থন পাননি আন্দোলনরত কুস্তিগীররা। কুস্তিগীরদের দাবি, ব্রিজভূষণের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে দেখা যায়নি কেন্দ্রকে! আর এই আন্দোলনের একমাস পূরণের দিনই সরব হন অভিনেতা কমল হাসান। টুইটারে তিনি লেখেন, ‘কুস্তিগীরদের প্রতিবাদের একমাস পূর্ণ হল৷ জাতীয় গৌরবের জন্য লড়াই না করে, আমরা তাঁদের ব্যক্তিগত নিরাপত্তার জন্য লড়াই করতে বাধ্য করেছি। সহ-ভারতীয়, সহ-নাগরিকরা আমাদের মনোযোগের যোগ্য! কিন্তু আমাদের জাতীয় ক্রীড়া আইকন, অপরাধমূলক ইতিহাস-সহ একজন রাজনীতিবিদ?’


‘স্ট্যান্ড উইথ মাই চ্যাম্পিয়ন’ হ্যাশট্যাগের মাধ্যমে এভাবেই প্রতিবাদে সরব হন অভিনেতা কমল হাসান। তাঁর মন্তব্য প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই লেখেন, ‘অবশেষে আপনি পাশে দাঁড়ালেন!’ কেউ কেউ বলেন, ‘কেউ তো মুখ খুললেন!’

প্রসঙ্গত, কুস্তিগীরদের আন্দোলনের পাশে সমাজের বহু বিশিষ্ট থেকে শুরু করে সংবাদমাধ্যমের একাংশের না দাঁড়ানোর অভিযোগ উঠলেও কুস্তিগীরদের সঙ্গে রয়েছেন অনেকেই! দেশের গর্ব ওই ক্রীড়াবিদদের পাশে দাঁড়িয়ে প্রতিবাদে সরব হয়েছেন অভিনেতা সোনু সুদ, বিদ্যুৎ জামওয়াল, গওহর খান, স্বরা ভাস্করের মতো অভিনেতারা। যদিও এরপরেও উঠেছে প্রশ্ন। এক বিজেপি নেতার বিরুদ্ধে এই গুরুতর অভিযোগে সরবের পরেও কেন চুপ বাকিরা, তা নিয়েও সরব হয়েছেন কেউ কেউ!

এদিকে আন্দোলনরত কুস্তিগীররা দেশের জনগণের কাছেও আবেদন জানিয়েছেন প্রতিবাদের। সম্প্রতি এই আন্দোলনের একমাস পূর্তিতে দিল্লির রাজপথে মোমবাতি মিছিল করেন তাঁরা। দেশের জনগণকে নিজেদের এলাকায় মোমবাতি মিছিলে হাঁটার আবেদনও শোনা যায় তাঁদের মুখে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours