টকই বা বাটারমিল্কে নুন কখনই মেশাবেন না। প্রয়োজন হলে জিরে গুঁড়ো, পুদিনা পাতা আর ধনেপাতা মেশান। দিতে পারেন অল্প চিলিফ্লেকিসও

Buttermilk Mistakes: বাটারমিল্কে নুন মেশালেই বিপদ, সমস্যা সমাধানের পরিবর্তে পেট ফাঁপা, গ্যাস জাঁকিয়ে বসবেকেন নুন মেশাবেন না ?
গরমে খিদে যেমন কমে যায় তেমনই খাবার খাওয়ার খুব একটা ইচ্ছে করে না। এছাড়াও এই সময় রান্নাঘরে বেশি সময় কাটানো খুবই কষ্টের। গরমে হালকা খাবার খেলে শরীর যেমন সুস্থ থাকে তেমনই পেটের কোনও রকম সমস্যাও আসে না। গরমের দিনে লস্যি, বাটার মিল্ক, আমপোড়ার শরবত, নুন-লেবুর শরবত এসব খেলে শরীর ঠান্ডা থাকে আর কাজ করার এনার্জিও পাওয়া যায়। গরমে টকদই খুবই ভাল কাজ করে। এই টকদই আমাদের অন্ত্রের জন্য ভাল, অন্ত্রও ঠিক থাকে। গুজরাতে খুবই জনপ্রিয় পানীয় হল ছাস। এই ছাস পেটের জন্য খুব ভাল। দই থেকেই এই পানীয় তৈরি করা হয়। দই এর মধ্যে থাকে ভিটামিন এ, ভিটামিন ডি, ক্যালশিয়াম, পটাশিয়াম, ফসফরাস, রাইবোফ্ল্যাঙিন এবং প্রোবায়োটিক। যাব হাড় শক্তিশালী করে।


বাটার মিল্ক বাড়িতে বানিয়েও খেতে পারেন। দই এর জল থেকেই মূলত বানিয়ে নেওয়া হয় এই পানীয়। অনেকেই এমন আছেন যাঁরা এই বাটারমিল্কে নুন মিশিয়ে খান। যা আমাদের শরীরের জন্য একেবারেই ভাল নয়। বরং তাতে শরীরের উপর একাধিক প্রভাব পড়ে। এতে বাটারমিল্কের উপকারিতা নষ্ট হয়ে যায় আর গ্যাস, হজমের সমস্যা জাঁকিয়ে বসে।

বাটারমিল্কের মধ্যে অনেক রকম স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া থাকে। যা অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় কাজে আসে। আর তাই বাটারমিল্ক ভাল প্রোবায়োটিক হিসেবেই পরিচিত। তবে যে কোনও প্রোবায়েটিকে নুন মেশালেই তার স্বাস্থ্যগুণ কমে যায় আর সেখান থেকে একাধিক সমস্যা আসতে থাকে। আর তাই টকদইতেও নুন না মেশাতে বলা হয়। পুষ্টিবিদদের মতে বাটার মিল্কে নুন মেশালে তার মধ্যে যে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া থাকে তা নষ্ট হয়ে যায়। যার ফলে বাটার মিল্কের উপকারিতা কমতে থাকে আর শরীর ডিহাইড্রেট হতে থাকে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours