১৯৮৮ সালে ট্রেনের চালকের কাজে যোগ দেন মহারাষ্ট্রের সাতারার বাসিন্দা সুরেখা যাদব। দেশের প্রথম মহিলা ট্রেন চালকের তকমা রয়েছে তাঁর কাছে।

আজও একটা নির্দিষ্ট দিন উদযাপন করে নারীর গুরুত্ব বোঝাতে হয়। প্রতিদিন নারীকে হেঁশেলে দেখতে অভ্যস্ত সমাজ হয়ত ভুলে যায় যুদ্ধবিমানের ককপিট পার করে মহাকাশযানেও পৌঁছে গিয়েছে তাদের আকাশ-ছোঁয়া স্বপ্ন। এবার দেশের প্রথম সেমি হাই স্পিড ট্রেনের চালকের আসনেও দেখা গেল এক মহিলাকে। এশিয়ার প্রথম মহিলা লোকোমোটিভ পাইলট হিসেবেই অনেকেই চেনেন সুরেখা যাদবকে। তাঁকেই বন্দে ভারত (Vande Bharat) এক্সপ্রেসের চালকের আসনে দেখে অভিনন্দন জানালেন রেলমন্ত্রীও।

চালকের আসনে সুরেখা যাদবের একটি ছবি পোস্ট করে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখেছেন, নারী শক্তির হাতেই বন্দে ভারত। সুরেখা বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম মহিলা চালক বলে উল্লেখ করেছেন তিনি।

Vande Bharat – powered by Nari Shakti.

Smt. Surekha Yadav, the first woman loco pilot of Vande Bharat Express. pic.twitter.com/MqVjpgm4EO

— Ashwini Vaishnaw (@AshwiniVaishnaw) March 13, 2023

গত সোমবার সোলাপুর থেকে মহারাষ্ট্রের ছত্রপতি শিবাজী টার্মিনাল পর্যন্ত বন্দে ভারত চালিয়ে নিয়ে গিয়েছেন সুরেখা যাদব। এমন একটি কাজের সুযোগ দেওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। মধ্য রেলের তরফে জানানো হয়েছে, উন্নততর প্রযুক্তির এই ট্রেন চালাতে পেরে খুশি সুরেখা। ট্রেনটি ওই দিন একেবারে সঠিক সময়ে সোলাপুর স্টেশন থেকে ছাড়ে আর গন্তব্য পৌঁছয় নির্ধারিত সময়ের ৫ মিনিট আগে।

১৯৮৮ সালে ট্রেনের চালকের কাজে যোগ দেন মহারাষ্ট্রের সাতারার বাসিন্দা সুরেখা যাদব। দেশের প্রথম মহিলা ট্রেন চালকের তকমা রয়েছে তাঁর কাছে। পরবর্তীতে অবশ্য অনেক মহিলাই এই কাজ করেছেন।

গত ৮ মার্চ নারী দিবস উপলক্ষ্যে মুম্বই-পুনে ডেকান কুইন এক্সপ্রেস ও সিএসএমটি-কল্যান লেডিজ স্পেশাল মহিলা চালক ও কর্মী নিয়ে রওনা হয়। সেদিন ডেকান কুইনের চালকের আসনে ছিলেন সায়ালি সওয়ারদেকর। আর ওই ট্রেনেই সহ চালকের আসনে ছিলেন সুরেখ যাদব। টিকিট পরীক্ষকের ভূমিকাতেও ছিলেন ৬ মহিলা। এছাড়া ওই দিন ছত্রপতি শিবাজী থেকে কল্যান স্টেশন পর্যন্ত লোকাল ট্রেনের চালকের আসনে ছিলেন মুমতাজ কাজি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours