অনেকেই আছেন, যাঁরা খবররের সত্যতা যাচাই না করেই Facebook-এ পোস্ট করে দেন। মনে রাখবেন, সেই খবর যদি ভুয়ো ধরা পড়ে, তাহলে হাজতবাস পর্যন্ত করতে হতে পারে।

ফেক নিউজ়ের রমরমার বাজারে কী ঠিক আর কী ভুল, তা ঠাওর করে ওঠা সাধারণ মানুষের জন্য সত্যিই দুষ্কর। Facebook থেকে শুরু করে টুইটার, হোয়াটসঅ্যাপ থেকে শুরু করে আরও যাবতীয় যা-যা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে, সর্বত্র ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে ভুয়ো খবর। তবে সবথেকে বেশি পরিমাণে ভুয়ো খবর দেখতে পাওয়া যায় ফেসবুকেই। কোন খবর ভুয়ো, তা ছাপোষা, সাধারণ মানুষের পক্ষে বোঝা খুবই কঠিন বিষয়। অনেকেই আছেন, যাঁরা খবররের সত্যতা যাচাই না করেই Facebook-এ পোস্ট করে দেন। মনে রাখবেন, সেই খবর যদি ভুয়ো ধরা পড়ে, তাহলে হাজতবাস পর্যন্ত করতে হতে পারে।.


কয়েকদিন আগে ভিয়েতনামের এক ব্যক্তি Facebook-এ ভুল তথ্য পোস্ট করেছিলেন। সেই খবরের সত্যতা তিনি যাচাই করেননি। আর তার জন্যই বছর দুয়েক হাজতবাস করতে হয় সেই ব্যক্তিকে। মনে রাখবেন, সেই ঘটনা যে ভিয়েতনামে ঘটেছিল বলে সে দেশের জন্যই কেবল নিয়মটি প্রযোজ্য তা নয়। বিশ্বের যত দেশে Facebook রয়েছে, সেই সব দেশেই ভুয়ো খবর পোস্ট করলে সংশ্লিষ্ট ব্যক্তির ভয়ঙ্কর পরিণাম হতে পারে।

জেলে যেতে হতে পারে

Facebook-এ ভুল খবর বা তথ্য পোস্ট ভারতের ব্যবহারকারীদের জন্যও ভয়ঙ্কর হতে পারে। তার কারণ, ভুয়ো খবর ঠেকাতে সরকার ও ফেসবুকের পক্ষ থেকে কঠোরতম নিয়ম রয়েছে। এমন পরিস্থিতিতে আপনার জেনে রাখা উচিত, ফেসবুকে কোন কোন ভুলে আপনাকে জেলে যেতে হতে পারে। তবে শুধু ফেসবুক নয়। সেই সঙ্গেই আবার ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও ভুল খবর পোস্ট করলে হাজতবাস করতে হতে পারে।

সোশ্যাল মিডিয়ার নিয়ম কী বলছে

সোশ্যাল মিডিয়ায় ভুল তথ্য পোস্ট করা থেকে বিরত থাকুন। ভাল করে যাচাই না করে কোনও পোস্ট করা উচিত নয়। পাশাপাশি যে কাউকে, যে কোনও মেসেজ পাঠানোর আগে তা ভাল করে ক্রসচেক করাও দরকার। আপনি যদি কোনও ভাবে ফিল্ম পাইরেসিতে জড়িত থাকেন, তাহলে সিনেম্যাটোগ্রাফি অ্যাক্ট 1952 অনুযায়ী 3 বছরের সাজা এবং 10 লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এরকম একটা পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় কোনও ছবি, ভিডিয়ো শেয়ার করার আগে কপিরাইটের দিকে ভাল করে খেয়াল রাখতে হবে।

এতো না হয় গেল সোশ্যাল মিডিয়ার ব্যাপার। কিন্তু গুগলেও এমন অনেক বিষয় থাকে, যেগুলি আপনার সার্চ করা উচিত নয়। যেমন ধরুন, গর্ভপাত কীভাবে করতে হয়, তা গুগল সার্চ করাটা বেআইনি। এমনটা করলে আপনাকে জেলে যেতে হতে পারে। কারণ, ভারতে গর্ভপাত আইনত অপরাধ। আবার কীভাবে বোমা বানাতে হয়, এমন বিষয়ও যদি গুগল সার্চ করেন, তারও পরিণতি ভয়ঙ্কর হতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours