আমফান, ইয়াসের পর, রাজ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং (Cyclone Sitrang)। শক্তি বাড়িয়ে আন্দামান সাগরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। পোর্ট ব্লেয়ার থেকে ১১০ কিমি উত্তর-উত্তর পশ্চিমে অবস্থান করছে নিম্নচাপ। সাগরদ্বীপ থেকে ১ হাজার ৪৬০ কিমি দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। সোমবার সকালে গভীর নিম্নচাপ পরিণত হবে ঘূর্ণিঝড়ে। মঙ্গলবার সকালে বাংলাদেশ উপকূলের উপর দিয়ে বয়ে যাবে ঘূর্ণিঝড়। ২৪-২৫ অক্টোবর দুই ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ২৪-২৫ অক্টোবর দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। ২৫ অক্টোবর দুই ২৪ পরগনা, নদিয়ায় ভারী বৃষ্টির পূর্বাভাস।
২৪ অক্টোবর সর্বোচ্চ ৬৫ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ২৫ অক্টোবর দুই ২৪ পরগনায় সর্বোচ্চ ৯০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। সুন্দরবন এলাকায় ফেরি পরিষেবা বন্ধ থাকবে।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ধেয়ে আসার আশঙ্কা। উপকূলবর্তী জেলাগুলিতে শুরু হয়েছে প্রস্তুতি। সুন্দরবন কোস্টাল থানার তরফে মাইকে সতর্কতামূলক প্রচার চালানো হচ্ছে। মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়ার পাশাপাশি, নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে। ঝোড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হলে, কাছাকাছি ফ্লাড সেন্টারে আশ্রয় নিতে বলা হয়েছে। নিম্নচাপের অভিমুখ উত্তর ও উত্তর পশ্চিম দিক। পরে অভিমুখ বদলে উত্তর-পূর্ব দিকে এগোবে ঘূর্ণিঝড় হিসাবে। প্রথমে ওড়িশা, তারপর পশ্চিমবঙ্গের উপকূল স্পর্শ করে ঘূর্ণিঝড় যাবে বাংলাদেশের দিকে। ২৫ অক্টোবর সকালে বাংলাদেশ উপকূল পেরবে।                                                                                                      


পূর্ব মেদিনীপুর ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি, মাঝে মধ্যে ভারি বৃষ্টির সম্ভাবনা। বাংলাদেশ সংলগ্ন নদিয়ায় ভারি বৃষ্টির সম্ভাবনা।                                                                                                    

কলকাতা ও সংলগ্ন জেলাতে সরাসরি ঘূর্ণিঝড় না এলেও প্রভাব পড়বে। সর্বোচ্চ ঘণ্টায় ৬০-৬৫ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া। তবে সুন্দরবন এলাকায় ঝড়ের প্রভাব বেশি হবে। উপকূল সংলগ্ন সুন্দরবন অঞ্চলে হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০-১০০ কিলোমিটার। কখনও কখনও তা পৌঁছে যেতে পারে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours