দিল্লির পর এবার কলকাতা। কয়লা পাচার ( Coal Smuggling ) মামলায় আজ কলকাতায় জিজ্ঞাসাবাদের জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ( Abhishek Banerjee ) তলব করেছে ইডি। তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদককে সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছে। কয়লা পাচারকাণ্ডে এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দু’বার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। গতবছরের ৬ সেপ্টেম্বর এবং এবছরের ২১ মার্চ। দু’বারই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করা হয় দিল্লিতে, ইডি’র সদর দফতরে। 

জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি থেকে আসছেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসাররা। নিরাপত্তার বন্দোবস্ত করার জন্য ইডি’র তরফে রাজ্য পুলিশের ডিজি ও কলকাতার পুলিশ কমিশনারকে মেল করা হয়েছে বলে সূত্রের দাবি।

'কিছু একটা ঘটতে পারে'
সোমবার তৃণমূল ছাত্র পরিষদের সমাবেশ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্রীয় এজেন্সি ফের নোটিস পাঠাতে পারে। আর মঙ্গলবার জানা যায় কয়লা পাচারকাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ফের নোটিস পাঠিয়েছে ইডি। শুক্রবার তাঁকে CGO কমপ্লেক্সে ডাকা হয়েছে। সোমবার, TMCP’র প্রতিষ্ঠা দিবসের সভা মঞ্চ থেকে, দলনেত্রীর মতো অভিষেক বন্দ্যোপাধ্যায়ও বলেছিলেন ফের কিছু একটা ঘটতে পারে।


৩ দিন পর অভিষেকের শ্যালিকাকে তলব
একই মামলায়, ৩ দিন পর সোমবার ডেকে পাঠানো হয়েছে, অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরকে। তবে তার আগে কলকাতা হাইকোর্টে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন তিনি। ইডি সূত্রে দাবি, মেনকা গম্ভীরকে ডাকা হয়েছিল দিল্লিতে ইডি’র সদর দফতরে। কিন্তু, মঙ্গলবার কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, তাঁকে জিজ্ঞাসাবাদ করতে হবে কলকাতাতেই। ইডি সূত্রে দাবি, ১২ অগাস্ট অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরকে হাজিরার জন্য নোটিস পাঠানো হয়। কয়লা পাচার মামলায় জিজ্ঞাসাবাদের জন্য, তাঁকে দিল্লিতে ইডি’র দফতরে ডেকে পাঠানো হয়। ২৬ অগাস্ট তিনি এনিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। 

অতীতের তলব
২০২১ সালের ২৩ ফেব্রুয়ারি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে, তাঁর স্ত্রী রুজিরাকে কয়লাকাণ্ডে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এবছরের ১৪ জুন ফের বাড়িতে গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। ২৩ জুন আবার ইডি’র জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন রুজিরা। সন্তানকে কোলে নিয়ে সিজিও কমপ্লেক্সে যান তিনি। এবার কয়লাকাণ্ডে অভিষেক এবং তাঁর শ্যালিকাকে ফের জিজ্ঞাসাবাদের জন্য ডাকল ইডি। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours