করোনার ওমিক্রন-প্রজাতির জন্য বিশেষ প্রতিষেধক তৈরি হচ্ছে! সোমবার জানালেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা।

করোনার (corona) ওমিক্রন-প্রজাতির (omicron variant) জন্য বিশেষ প্রতিষেধক (special vaccine) তৈরি হচ্ছে! জানালেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (SII) সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। সব কিছু পরিকল্পনামাফিক চললে চলতি বছরের শেষেই করোনার এই নতুন প্রতিষেধক এসে যাবে, আশা এসআইআই-কর্তার।

কী বললেন পুনাওয়ালা?
প্রতিষেধক নির্মাতা সংস্থার অন্যতম কর্তা আদর পুনাওয়ালার কথায়, 'এটিকে বুস্টারের মতোই গুরুত্বপূর্ণ বলে ধরতে পারেন। এই মুহূর্তে অস্ট্রেলিয়ায় নোভাভ্যাক্সের ট্রায়াল চলছে। আশা করছি, নভেম্বর-ডিসেম্বরের মধ্যেই মার্কিন ওষুধ নিয়ামক সংস্থাকে বিষয়টি নিয়ে আর্জি জানাতে পারব।' নির্দিষ্ট করে বললে ওমিক্রন প্রজাতির BA.5 সাব ভ্যারিয়্যান্টের জন্যই টিকাটি তৈরি করা হচ্ছে বলে জানান তিনি। এর মধ্যেই এই সাব ভ্যারিয়্যান্টের জন্য একটি অত্যাধুনিক টিকায় অনুমোদন দিয়েছে ব্রিটেন। তবে সেটি শুধু ওমিক্রন নয়, করোনার আদত প্রজাতির ক্ষেত্রেও সমান কার্যকরী। 

কেন এই টিকা?
পুনাওয়ালার মতে, 'নতুন এই ভ্য়ারিয়্যান্টে সংক্রমণে হাসপাতালে ভর্তির হার খুব বেশি নয় ঠিকই। কিন্তু আক্রান্তদের ক্ষেত্রে পরিস্থিতি বেশ ভোগান্তির হতে পারে। অনেকটা ফ্লু যদি খারাপ দিকে যায়, তা হলে যে রকম হওয়ার কথা সে রকম। তাই আমার মতে, প্রতিষেধকটি যেই মুহূর্তে আসবে সেই মুহূর্তেই নিয়ে নেওয়া ভাল। অনেকটা বুস্টারের মতো হবে।' ভারতে এই টিকার জন্য আলাদা ট্রায়াল হবে কিনা, সেটা এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন সিআইআই-র অন্যতম কর্তা। বিষয়টি নিয়ে সরকারি আধিকারিকদের সঙ্গে কথাবার্তা চলছে, সংযোজন তাঁর। উল্লেখ্য, শেষ ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৯১৭ জন নতুন সংক্রমিতের হদিস মিলেছে। সব মিলিয়ে মোট আক্রান্ত ৪ কোটি ৪২ লক্ষ ৬৮ হাজার ৩৮১। একই মেয়াদে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে বলে দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৭ হাজার ৬৯ জন।     

কী করেছে ব্রিটেন?
ঘটনাচক্রে সোমবার সকালেই ব্রিটেন কোভিড-১৯-এর এমন একটি টিকায় অনুমোদন দেয় যেটি ভাইরাসের আদত স্ট্রেন এবং ওমিক্রন ভ্যারিয়্যান্ট, দুটোর ক্ষেত্রেই কার্যকরী হবে। গত শীতে ওমিক্রনের BA.1 ভ্যারিয়্যান্টের দাপটে হুড়মুড়িয়ে সংক্রমণের দাপট বেড়েছিল ব্রিটেনে। কিন্তু এবার মার্কিন সংস্থা মডার্না-র তৈরি ওই টিকায় অনুমোদন দেওয়ার পর সেই পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসবে, আশাবাদী প্রশাসন। তার পরই আশার বার্তা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও-র।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours