স্বাধীনতার ৭৫ বছর! জাতীয় পতাকা নিয়ে সেলফি বা ছবি 'হর ঘর তেরঙ্গা' ওয়েবসাইটে আপলোড করতে আর্জি জানিয়েছিল সংস্কৃতি মন্ত্রক। দেখা গেল, আহ্বানে বিপুল সাড়া পড়েছে।

স্বাধীনতার ৭৫ বছর! জাতীয় পতাকা নিয়ে সেলফি (Selfie) বা ছবি 'হর ঘর তেরঙ্গা' (Har Ghar Tiranga) ওয়েবসাইটে (website) আপলোড (Upload) করতে আর্জি জানিয়েছিল সংস্কৃতি মন্ত্রক (ministry of culture)। দেখা গেল, আহ্বানে বিপুল সাড়া পড়েছে। কেন্দ্রের হিসেব অনুযায়ী, 'হর ঘর তেরঙ্গা' ওয়েবসাইটে ৫ কোটিরও (5 crores) বেশি সেলফি আপলোড হয়েছে। বিষয়টিকে দুরন্ত সাফল্য বলে বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। 

'দুরন্ত সাফল্য'...
ঘড়ির কাঁটায় বিকেল ৪টে। তার মধ্যেই 'হর ঘর তেরঙ্গা'-র সাইটে জাতীয় পতাকা নিয়ে ৫ কোটির বেশি সেলফি আপলোড হয়ে যায়। রেকর্ডের কথা জানিয়ে দেশের প্রত্যেক নাগরিক এবং বিদেশে যাঁরা এই বিশেষ দিনটি উদযাপন করেছেন, তাঁদের ধন্যবাদ জানায় 'আজাদি কা অমৃত মহোৎসব'-র নোডাল এজেন্সির দায়িত্বে থাকা সংস্কৃতি মন্ত্রক। এমন বিপুল সাড়া পেয়ে আপ্লুত কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী জি কিষেণ রেড্ডিও। বলেন, 'গোটা দেশকে ধন্যবাদ! মাতৃভূমির প্রতি ঐক্যবদ্ধ ভালবাসা ও আত্মিক যোগ প্রকাশের এক বিশেষ মুহূর্ত এটি। সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।'

তুঙ্গে জাতীয় পতাকার চাহিদা...
এবারের উদযাপন অন্য বছরের থেকে কিছুটা আলাদা। যেমন-জাতীয় পতাকার চাহিদা। 'হর ঘর তেরঙ্গা' উদ্যোগের প্রভাবে এ বছর তার চাহিদা আকাশছোঁয়া। মুম্বইয়ের 'দ্য ফ্ল্যাগ' সংস্থার অন্যতম কর্নধার দলবীর সিং নেগি বললেন, 'জাতীয় পতাকার চাহিদা এই বছর অভূতপূর্ব হারে বেড়েছে। গত ১৬ বছরে এমন চাহিদা কখনও দেখিনি। শেষ মুহূর্তে চাহিদা সামান্য কমলেও অনেকে আজও এই নিয়ে খোঁজখবর করছেন। এর মধ্যেই ১০ লক্ষ জাতীয় পতাকার জোগান দিয়েছি আমরা। হর ঘর তেরঙ্গা উদ্যোগের জন্যই চাহিদা বেড়েছে।' ছবিটা শুধু বাণিজ্যনগরীর নয়। পশ্চিমবঙ্গে হাওড়া থেকে কলকাতা, বিভিন্ন বাজার এলাকাতেই এক ছবি। ভারতীয় ডাকবিভাগও অনলাইনে জাতীয় পতাকা জোগান দেওয়ার ব্যবস্থা রেখেছে। তাদের দাবি, এবার সেখানেও ভাল সাড়া পাওয়া গিয়েছে। সবটার নেপথ্যেই সরকারের 'হর ঘর তেরঙ্গা' উদ্যোগ, বলছেন তাঁরা। 

একনজরে 'হর ঘর তেরঙ্গা'...
হালে একটি সার্কুলার জারি করে কর্পোরেট অ্যাফেয়ার্স মিনিস্ট্রি বলেছিল, সাধারণ মানুষের মনে দেশাত্মবোধ তৈরি করতে এবং জাতীয় পতাকার ব্যাপারে তাঁদের আরও বেশি শ্রদ্ধাশীল করে তুলতে  'হর ঘর তেরঙ্গা' উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন কর্পোরেট সংস্থা ও পিএসইউ-র আধিকারিকরা জানান, এই উদ্যোগ সফল করতে বিশেষ পদক্ষেপ করেছেন তাঁরা। সরকারের এই উদ্যোগে সাড়াও মিলেছে এবার। তাবড় রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে  শাহরুখ খানের মতো বলি-তারকা, বাড়িতে জাতীয় উত্তোলনের নতুন রেকর্ড তৈরি হয় এবার। 

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours