ডেল্টার পর ওমিক্রনের (Omicron) জেরে গোটা পৃথিবীতে মাত্রাছাড়া করোনা (Covid) সংক্রমণ। ভারতেও আছড়ে পড়েছে তৃতীয় ঢেউ। ভ্যাকসিনই যে একমাত্র রক্ষাকর্তা, এতদিনে জেনে গিয়েছে গোটা বিশ্ব।তথাপি দুই দফার ভ্যাকসিনকে উড়িয়ে আক্রান্ত হচ্ছেন অনেকেই।

এর মধ্যেই করোনা রোগীর চিকিত্‍সায় আরও দুটি নতুন ওষুধের প্রস্তাব করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

হু-র প্রস্তাবিত একটি ওষুধের নাম বারিসিটিনিব (Baricitinib)। বারিসিটিনিব রিউমাটয়েড আর্থারাইটিসের চিকিত্‍সাতেও ব্যবহার হয়ে থাকে। গুরুতর কোভিড আক্রান্তদের জন্য বারিসিটিনিব কার্যকর হত পারে বলেই মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ চিকিত্‍সকরা। বিশেষ করে যাঁরা কোভিড আক্রান্ত হচ্ছেন এবং যাদের মেরুণ্ডের সমস্যা তৈরি হচ্ছে তাদের জন্যই এই ওষুধের কথা ভাবা হয়েছে।


বৃহস্পতিবার কোভিড চিকিত্‍সা সংক্রান্ত একটু নির্দেশিকা প্রকাশ করেছে হু। সেখানে গুরুতর কোভিড রোগীদের জন্য বারিসিটিনিবের প্রস্তাব করার পাশাপাশি অল্প আক্রান্তদের জন্যও নতুন একটি ওষুধের কথা বলা হয়েছে। সেক্ষেত্রে মনোক্লোনাল অ্যান্টিবডি সোট্রোভিমাব (Sotrovimab) ব্যবহার করতে বলেছে হু। একথাও উল্লেখ করা হয়েছে, যে সোট্রোভিমাব তাঁদেরকেই দেওয়া যেতে পারে যাঁদের হাসপাতালে ভরতি করার প্রয়োজন পড়ছে।তবে দু'টির একটি ওষুধও অল্প অসুস্থদের জন্য নয়, জানিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে শীত ফুরোলেই আসবে বসন্তের মরসুম। ওই সময় শ্বাসযন্ত্রের রোগ বাড়তে পারে বলেই মনে করছেন হু-র চিকিত্‍সকরা। পাশাপাশি কোভিড নিয়েও ঝুঁকি থাকবে। এই বিষয়ে সতর্কতা জারি করার পরেই কোভিড চিকিত্‍সার নতুন ওষুধের প্রস্তাব করল হু। এদিন হু-র হেলথ ইমার্জেন্সি প্রোগ্রামের সদস্য মারিয়া ভ্যান কেরখোভ সংবাদ মাধ্যমকে বলেন, বসন্তে ইনফ্লুয়েঞ্জা ও অন্যান্য শ্বাসযন্ত্রের রোগ বাড়তে পারে। ফলে বাড়তি সতর্কতার প্রয়োজন রয়েছে।


প্রসঙ্গত, করোনার নতুন স্ট্রেন ওমিক্রন তত ভয়ের কিছু নয় বলেই বাজারে ধুয়ো উঠেছে। সম্প্রতি এই বিষয়ে সতর্ক করেছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিয়েছে, ওমিক্রন সংক্রামক হওয়ার পাশাপাশি বিপজ্জনকও। একে হালকাভাবে নিলে ভুল হবে। বিশ্ব স্বাস্থ‌্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস (Tedros Adhanom Ghebreyesus) জানিয়েছেন, ডেল্টার থেকে কম হলেও ওমিক্রন বিপজ্জনক ভাইরাস। বিশেষ করে তাঁদের জন্য যাঁরা করোনার টিকা নেননি।




সংবাদ প্রতিদিন 




Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours