শর্মিষ্ঠা চ্যাটার্জী : করোনা আবহে টানা দু'বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলির অচল অবস্থা চলছে। গত বছর করোনার বাড়বাড়ন্ত হওয়ার কারণেই স্থগিত হয়েছিল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা। গত বছরের শেষের দিকে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রিত হওয়ায় ফের রাজ্য সরকার স্কুল কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছিল।

কিন্তু ফের করোনার সাথে ওমিক্রন যুক্ত হওয়ার ফলে রাজ্যবাসীর স্বাস্থ্যের কথা তথা ছাত্র ছাত্রীদের কথা ভেবে ফের স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কিন্তু সমস্যায় পড়েছে এই বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। এই বছরের পরীক্ষা আদৌ হবে নাকি হবেনা তাই নিয়ে একটা টালবাহানা চলছিল কিন্তু এই বিষয়ে স্পষ্ট জানালেন রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

সোমবার তিনি স্পষ্ট ঘোষণা করেছেন অফলাইনের মাধ্যমেই হবে মাধ্যমিক পরীক্ষা। তবে কড়া বিধিনিষেধ মেনে চলার ব্যবস্থা থাকবে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে। সেক্ষেত্রে আইসোলেশন রুমের ব্যবস্থা থাকবে সব স্থানে। ওই বিশেষ রুমে করোনা সংক্রান্ত কোনো উপসর্গ দেখা দিলে ছাত্র বা ছাত্রীকে ওই রুমে আলাদা ভাবে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হবে।

সোমবার একটি বৈদ্যুতিন চ্যানেলের লাইভ ক্লাসরুম অনুষ্ঠানে এতদিনের সমস্ত মহল থেকে ওঠা পরীক্ষা সংক্রান্ত যাবতীয় প্রশ্ন স্পষ্ট করেছেন সভাপতি কল্যাণ বন্দ্যোপাধ্যায়। আগামী ৭ মার্চ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে যা শেষ হবে ১৬ মার্চ।

ওইদিন তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন। অফলাইনের মাধ্যমে সশরীরে উপস্থিত থেকে পরীক্ষা দিতে হবে। উচ্চ মাধ্যমিকের মতো কোনো হোম সেন্টারের ব্যবস্থা থাকবে না। তবে এবারে বাড়তি কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে। সেক্ষেত্রে প্রশ্নপত্র, উত্তরপত্র সমস্ত কিছুই স্যানিটাইজেশনের ব্যবস্থা থাকবে।

২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি সম্পর্কে আরও একবার চোখ বুলিয়ে নেওয়া যাক

১) প্রথম ভাষা - আগামী ৭ মার্চ
২) দ্বিতীয় ভাষা - আগামী ৮ মার্চ
৩) ভূগোল- আগামী ৯ মার্চ
৪) ইতিহাস- আগামী ১১ মার্চ
৫) জীবনবিজ্ঞান- আগামী ১২ মার্চ
৬) অঙ্ক-আগামী ১৪ মার্চ
৭) ভৌতবিজ্ঞান- আগামী ১৫ মার্চ
৮) ঐচ্ছিক বিষয়- আগামী ১৬মার্চ


 _ তথ্য সূত্রঃ বাংলা XP

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours