একবার হার্ট অ্যাটাকের পর সারাজীবন বেশ সতর্কতার সাথে জীবনযাপন করতে হয়। হার্ট অ্যাটাককে সাধারণত চিকিত্‍সাবিজ্ঞানের ভাষায় নীরব ঘাতক বলা হয়। মানুষ যেকোনো সময় এর শিকার হতে পারেন। দৈনন্দিন জীবনযাপনের ক্ষেত্রে শরীরচর্চা না করা, অস্বাস্থ্যকর ভারী তেলমশলা যুক্ত খাদ্যগ্রহণ ও আরো বিভিন্ন অনিয়ম হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। হার্ট অ্যাটাকের আগে শরীর স্বাভাবিকভাবেই কিছু লক্ষণ দেখায়, সেগুলো জানা থাকলে হয়তো আটকানো সম্ভব।

সম্প্রতি এক প্রতিবেদনে হার্ট অ্যাটাকের কিছু লক্ষণের কথা তুলে ধরেছে টাইমস অফ ইন্ডিয়া। সাধারণত হৃদপিণ্ডে রক্তনালীতে পর্যাপ্ত রক্ত চলাচল বাধাগ্রস্ত হলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ে। তবে আগেভাগেই হার্ট অ্যাটাকের লক্ষণগুলো ধরতে পারলে হয়তো অকাল মৃত্যু এড়ানো সম্ভব হতে পারে। হার্ট অ্যাটাকের এক মাস আগে থেকেই দেহ কিছু সতর্কতা সংকেত দিতে শুরু করে। এখানে এমন ৭টি লক্ষণেরই কথা আলোচনা করা হলো। আর লক্ষণগুলো দেখা গেলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। সেগুলো জানা যাক,

১. অস্বাভাবিক রকমের শারীরিক দুর্বলতা : রক্তপ্রবাহ কমে গেলে এবং রক্ত চলাচল বাধাগ্রস্ত হলে এই সমস্যাটি হতে পারে। রক্তের শিরা-উপশিরাগুলোতে অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট যুক্ত খাবার খাওয়া এবং এক্সারসাইজ না করার ফলে চর্বি জমে বাধা সৃষ্টি করলে এবং মাংসপেশী দুর্বল হয়ে পড়লে হৃদরোগের প্রধানতম এই লক্ষণটি দেখা দেয়।

২. ঝিমুনি : দেহে এবং মস্তিষ্কে রক্তের প্রবাহ কমে গেলে ঝিমুনিও দেখা দেয়।

৩. ঠাণ্ডা ঘাম : রক্তপ্রবাহ কমে গেলে এবং দেহে ঘামের সৃষ্টি হলে স্যাঁতসেতে ও ঠাণ্ডা ভাব অনুভূত হবে।

৪. বুক ব্যথা : বুক, বাহু, পিঠ এবং কাঁধে ব্যাথা অনুভূত হলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে ভাববেন না দ্বিতীয়বার। বুকে ব্যথা হৃত্‍পিণ্ডের অসুস্থতার একটি বড় লক্ষণ।

৫. ঠাণ্ডা বা ফ্লু : হার্ট অ্যাটাকের শিকার অনেককেই প্রায়শই এক মাস আগে থেকে ঠাণ্ডা-সর্দি বা ফ্লু-তে আক্রান্ত হতে দেখা গেছে।

৬. শ্বাসকষ্ট : ফুসফুসে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন এবং রক্ত সরবরাহ না হলে শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। হার্টের সমস্যা থাকলে ফুসফুসে রক্ত চলাচল কমে যায়।

৭. বমি, বদহজম, তলপেটে ব্যথা : বমিভাব, বদহজম, বুক ও হৃত্‍পিণ্ড সংলগ্ন জ্বালাপোড়া করা বা তলপেটে ব্যথাও অনেক ক্ষেত্রে হার্ট অ্যাটাকের পূর্বাভাস দিতে পারে। সুতরাং এই লক্ষণগুলো দেখা গেলেও হৃদরোগের ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours