কৃষকদের জন্য দারুণ সুখবর। দীপাবলির আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিষান সম্মান নিধি যোজনার টাকা হতে পারে দ্বিগুণ। আর তা কার্যকর হলে কৃষকেরা বছরে ৬,০০০ টাকার বদলে ১২,০০০ টাকা পাবেন । অর্থাত্‍ প্রতি তিন মাস অন্তর ২,০০০ টাকার বদলে ৪ হাজার টাকা পাবেন কৃষকেরা।মনে করা হচ্ছে দীপাবলির মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমন ঘোষণা করতে পারেন। এই প্রসঙ্গে বিহারের কৃষিমন্ত্রী জানিয়েছেন কিষান সম্মান নিধি যোজনার টাকা দ্বিগুণ করার জন্য সমস্ত প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। এটা ঘটনা কিছুদিন আগেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও বিহারের কৃষিমন্ত্রী অমরেন্দ্র প্রতাপ সিংয়ের বৈঠক হয়েছিল। জানা গেছে পিএম কিষান সম্মান নিধি যোজনার দশম কিস্তির টাকা খুব তাড়াতাড়ি পেতে পারেন কৃষকরা।

সেই দিনও নাকি ধার্য হয়ে গেছে। এখনও পর্যন্তে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশে ১১.৩৭ কোটি কৃষককে ১.৫৮ লক্ষ কোটি টাকা হস্তান্তর করা হয়েছে। নরেন্দ্র মোদি সরকার পিএম কিষান সম্মান নিধি যোজনার টাকা আগামী ১৫ ডিসেম্বর পাঠানোর চূড়ান্ত দিনক্ষণ ধার্য করেছে। বলা হয়েছে, যদি কোনও গ্রাহক পিএম কিষান সম্মান নিধি যোজনার শেষ কিস্তির টাকা না পেয়ে থাকেন, তিনি ৩০ অক্টোবর ২০২১ তারিখের মধ্যে নাম নথিভুক্ত করে নিন।

মনে করা হচ্ছে এইবার তাঁরা ২,০০০ টাকার বদলে ৪,০০০ টাকা পাবেন। নাম নথিভুক্ত করার জন্য পিএম কিষান সম্মান নিধি যোজনার ওয়েবসাইটে যেতে হবে। ২০১৮ সালে শুরু হয় এই যোজনা। যোজনার উদ্দেশ্য ছিল ২০২২ সাল পর্যন্ত কৃষকদের আয় দ্বিগুণ করার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours