৭এ জুইলাই  মুম্বাই  ;  ট্রাজেডি কিং হিসেবেই সকলে তাঁকে চিনত। সেই দিলীপ কুমার (Dilip Kumar) অমৃতলোকে যাত্রা করলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। কিংবদন্তী অভিনেতার মুখপাত্র ফয়জল ফারুকি তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেন। এক অফিশিয়াল টুইট বার্তায় ফারুকি জানান, "ভারাক্রান্ত মন নিয়ে গভীর শোকের সঙ্গে জানাচ্ছি যে কয়েক মিনিট আগে প্রিয় দিলীপ সাহেব ইন্তেকাল করেছেন। আমরা আল্লাহর কাছ থেকে এসেছি এবং তাঁর কাছেই ফিরব।এদিকে কিংবদন্তী অভিনেতার প্রয়াণের খবরে ভেঙে পড়েছেন অনেকেই। তালিকায় ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে শুরু করে রাজনীতির লোকজনও রয়েছেন। ইতিমধ্যেই প্রবীণ অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন নরেন্দ্র মোদি। তিনি লেখেন, "চলচ্চিত্র জগতের কিবদন্তী হিসেবে স্মরণীয় থাকবেন দিলীপ কুমার জি। অতুলনীয় মেধার আশীর্বাদধন্য তিনি। যেকারণে দশকের পর দশক ধরে দর্শকরা তাঁর অভিনয়ে মুগ্ধ হয়েছেন। তাঁর মৃত্যু আমাদের সাংস্কৃতিক জগতের বিরাট ক্ষতি। পরিবার, পরিজন, বন্ধুবান্ধব ও অনুরাগীদের জন্য সমবেদনা রইল।"



শোকবার্তায় রাহুল গান্ধী জানিয়েছেন, "ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য প্রজন্মের পর প্রজন্ম ধরে স্মরণীয় হয়ে থাকবেন দিলীপ কুমার।" অক্ষয় কুমার বলেন, "সমস্ত অভিনেতাদের হিরো ছিলেন দিলীপ কুমার। তাঁর প্রয়াণের সঙ্গে সঙ্গে ভারতীয় সিনেমার একটি যুগের অবসান হল।" এছাড়াও অজয় দেবগন, প্রকাশ রাজ, হেমন্ত সোরেন, নবীন পট্টনায়েকৃসহ অনেকেই কিংবদন্তী অভিনেতার প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন।

 

 প্রয়াত অভিনেতার প্রকৃত নাম " ইউসুফ খান" ।

 ৬৫-রও বেশি ছবিতে অভিনয় করেছেন তবে দেবদাস (১৯৫৫),  নয়াদৌড়(১৯৫৭), মুঘল-ই-আজম(১৯৬০), গঙ্গা যমুনা (১৯৬১), (ক্রান্তি (১৯৮১), কর্মা(১৯৮৬) মতো ছবি আইকনিক চরিত্রে অভিনয়ের জন্য সিনেমাপ্রেমীরা তাঁকে মনে রাখবে ১৯৯৮ সালে কোয়েলা ছবিতে তিনি শেষবারের মতো অভিনয় করেন। অমৃতলোকে যাত্রা আগে রেখে গেলেন স্ত্রী তথা প্রবীণ অভিনেত্রী সায়রা বানুকে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours