এবার থেকে সহজ হয়ে গেল আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট। ঘরে বসেই এই কাজ করতে পারবেন গ্রাহক। পোস্টম্যানের সহযোগিতায় আধার কার্ডে আপডেট হয়ে যাবে আপনার মোবাইল নম্বর।

ঘরে বসেই আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করতে হাত মেলাল ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) ও ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। ট্যুইট করে যোগাযোগ মন্ত্রক জানিয়েছে, এবার থেকে আধার কার্ড হোল্ডার বাড়িতে বসেই পোস্টম্যানের মাধ্যমে মোবাইল নম্বর আপডেট করতে পারবেন।


ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের ৬৫০ টি শাখার মাধ্যমে এই নেটওয়ার্ক নিয়ন্ত্রিত হবে। যাতে মোবইল নম্বর আপডেটে কাজ করবেন ১.৪৬ লক্ষ পোস্টম্যান বা গ্রামীণ ডাকসেবক। ইতিমধ্যেই এই বিশাল সংখ্যক ডাকসেবকদের মোবাইল ও বায়োমেট্রিক যন্ত্রের সাহায্যে পরিষেবার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রক জানিয়েছে, বর্তমানে ঘরে বসে গ্রাহকের আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করবে IPPB। তবে আগামী দিনে পোস্টম্যান বা ডাকসেবকদের মাধ্যমে শিশুদের আধার কার্ডের রেজিস্ট্রেশনও করা যাবে এই পরিষেবার মাধ্যমে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-র ৩১ মার্চের পরিসংখ্যান বলছে, ইতিমধ্যেই দেশে ১২৮.৯৯ কোটি আধার নম্বর ইস্যু হয়েছে।

এ প্রসঙ্গে UIDAI-এর সিইও সৌরভ গর্গ জানিয়েছেন, নতুন এই পরিষেবার ফলে উপকৃত হবেন আধার কার্ড হোল্ডাররা। মোবাইল নম্বর আপডেটের পাশাপাশি সরকারের জনকল্যাণমূলক প্রকল্পগুলি সম্পর্কেও জানতে পারবেন তাঁরা। গর্গের এই চিন্তা ধারার সঙ্গে সহমত পোষণ করেন IPPB-র সিইও তথা এম ডি জে ভেঙ্কাত্রামু। তিনি বলেন, যেখানে ব্যাঙ্কিং পরিষেবা নেই সেখানেও পৌঁছে দেওয়া হবে বিশেষ এই সার্ভিস। ডিজিটালের গ্যাপ পূরণ করবে এই পরিষেবা।

সম্প্রতি আধার কার্ডে বায়োমেট্রিক তথ্য লক করার সুযোগ দিচ্ছে UIDAI। মূলত, প্রতারকদের থেকে আধার কার্ডকে সুরক্ষিত করতে এই সুবিধা দেওয়া শুরু হয়েছে। UIDAI-এর হোম পেজে গিয়ে https://resident.uidai.gov.in/biometric-lock-এ ঢুকলেই এই বিষয়ে জানতে পারবেন গ্রাহক।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours