টোকিও অলিম্পিকস শুরু হতে আর মাত্র ১ দিনের অপেক্ষা। আর তার মধ্যেই ২০৩২ সালের অলিম্পিক আয়োজক শহরের নাম ঘোষণা করে দিল আইওসি। ২০৩২ সালের অলিম্পিকের আয়োজন করতে চলেছে অস্ট্রেলিয়ার ব্রিসবেন। বুধবার ঘোষণা করল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তৃতীয় অস্ট্রেলিয়ান শহর হিসেবে 'গ্রেটেস্ট শ অন দ্যা আর্থের আয়োজন করতে চলেছে অস্ট্রেলিয়ার এই শহরটি। বড় পর্দায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) ঘোষণার জন্য এই শহরটিতে ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ। অস্ট্রেলিয়া তিনটি ভিন্ন শহরে অলিম্পিক আয়োজনের জন্য আমেরিকা যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে জায়গা করে নিল।

অস্ট্রেলিয়ার রাজধানী কুইন্সল্যান্ড ছিল পছন্দের আয়োজক শহর। তার ফেব্রুয়ারিতে নির্বাচিত হয়। শুধু তাই নয় গত মাসে নির্বাহী বোর্ডের সম্মতি অর্জন করেছিল। একাধিক দেশ ইন্দোনেশিয়া, হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট, চীন, কাতারের দোহা এবং জার্মানির রুহর উপত্যকা অঞ্চল সহ বেশ কয়েকটি শহর ২০৩২ সালের অলিম্পিক আয়োজনের জন্য প্রকাশ্যে আগ্রহ প্রকাশ করেছিল।



আইওসি শহরগুলির বিদ্যমান স্থানগুলির উচ্চ শতাংশ, সরকারী এবং বেসরকারী খাতের সব স্তরের সমর্থন, বড় বড় অনুষ্ঠানের আয়োজনের অভিজ্ঞতা এবং অনুকূল আবহাওয়া সহ অন্যান্য বিষয়গুলির জন্য বার বার শহরের বিডির প্রশংসা করেছিল। কুইন্সল্যান্ড এর আগে 2018 কমনওয়েলথ গেমসের আয়োজন করেছিল।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours