বিস্তর জলঘোলার হওয়ার পর অবেশেষ জানা গিয়েছে, সব ঠিক থাকলে ২৬ জুন, ২০২১ তারিখেই উত্তরপ্রদেশের শিক্ষা দফতরের প্রাইমারি এবং আপার প্রাইমারি স্কুলগুলোয় ৬ হাজার শূন্যপদে সহকারি শিক্ষক হিসাবে চাকরি প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে। জানা গিয়েছে, সহকারি শিক্ষক পদের তৃতীয় নির্বাচনী তালিকা খুব তাড়াতাড়িই প্রকাশ করতে চলেছে সরকার।


যোগী আদিত্যনাথের সরকারের বিরুদ্ধে সহকারি শিক্ষকপদের আবেদনকারীদের তৃতীয় নির্বাচনী তালিকা প্রকাশ নিয়ে দেরি হওয়া ছাড়াও সরকারি ওয়েবসাইটে আবেদনপত্রের ভুল তথ্য সংশোধনের কোনও সুযোগ ছিল না বলেও অভিযোগ তুলেছে। একই সঙ্গে তাঁদের অভিযোগ, একবার এডিট করার অপশনও ছিল না।

এটি অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার নিয়মের পরিপন্থী। এমনকি আরও অভিযোগ, আবেদনকারীদের চেয়ে ন্যূনতম যোগ্যতার ব্যক্তিদের চাকরিতে নিযুক্ত করছে যোগী সরকার। আর সেজন্যই নির্বাচনী তালিকা প্রকাশিত হচ্ছে না। এই অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার প্রায় এক হাজার আবেদনকারী স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং, সংক্ষেপে এসসিইআরটির দফতরের সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। এরপরই সরকারের তরফে ২৬ জুন, ২০২১ তারিখ তৃতীয় নির্বাচনী তালিকা প্রকাশ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।


সরকারি সূত্রে খবর, রাজ্য সরকারের তরফে নির্বাচিত সহকারি শিক্ষকদের নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হলেই রাজ্যের শিক্ষা দফতর তৃতীয় দফার কাউন্সেলিং প্রক্রিয়া আরম্ভ করবে। এজন্য ২৮ জুন এবং ২৯ জুন, ২০২১ তারিখে নির্বাচিত সহকারি শিক্ষকদের নথিপত্র যাচাইয়ের কাজটি শেষ করবে সরকার। এক্ষেত্রে উক্ত তারিখে নির্বাচিত সহকারি শিক্ষকদের নথিপত্রের আসল কাগজপত্র নিয়ে দফতরে আসতে বলা হয়েছে। ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার, সংক্ষেপে এনআইসির তৈরি সফ্টওয়্যার ব্যবহার করে ৬ হাজার শূন্যপদে প্রার্থী নিয়োগের কাজ সম্পন্ন হবে। এরপরই ৩০ জুন, ২০২১ তারিখে নির্বাচিত শিক্ষকদের হাতে নিয়োগপত্র তুলে দেবে রাজ্য শিক্ষা দফতর।


প্রসঙ্গত, গত সাত মাস ধরে রাজ্যের শিক্ষা দফতরের প্রাইমারি এবং আপার প্রাইমারি স্কুলগুলোয় ৬ হাজার শূন্যপদে সহকারি শিক্ষক পদে চাকরি পেতে আবেদনপত্র জমা দেওয়া যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীদের মনোনয়ন তালিকা প্রকাশ না করার অভিযোগে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে উত্তরপ্রদেশ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours