দুধ জলে স্নান এর পরেই জ্বরে কাবু জগন্নাথদেব। করোনা পরিস্থিতির মধ্যেও বৃহস্পতিবার পালিত হলো জগন্নাথ দেবের স্নানযাত্রা। পুরীর জগন্নাথ মন্দির থেকে মায়াপুরের ইসকন, প্রতিটি মন্দির এই রীতি মেনে জগন্নাথ দেবের স্নানযাত্রার আয়োজন করা হয়। দুধু জলে স্নান করানো হয় জগন্নাথদেবকে। আর এই স্নানের পর এই জ্বরে কাবু হয়ে পড়েন জগন্নাথদেব। প্রথমত ই জ্বর আসার পরেই দরজায় খিল তুলে দেওয়া হল।

পুরীর জগন্নাথ মন্দিরের দরজা সাত দিনের জন্য বন্ধ করে দেওয়া হল। ফিরে রথ যাত্রার সময় খোলা হবে। এই সময়ের মধ্যেই জগন্নাথদেব জ্বর থেকে সেরে উঠবেন। করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের ঠিক যেমন অবস্থা।

ভাইরাস শরীরে থাকা বসালে যেভাবে কোয়ারেন্টাইন হতে হয়, ঠিক যেন সেভাবেই কোয়ারেন্টাইনে থেকেই সেরে উঠবেন জগন্নাথদেব। এই রীতি প্রাচীনকাল থেকেই।

পুরীর জগন্নাথ দেবের মন্দির এর পাশাপাশি মায়াপুরের ইসকন মন্দিরেও এ দিন সকাল থেকেই গঙ্গাজল থেকে বিভিন্ন রকমের ফলের রস দিয়ে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা কে স্নান করানো হয়। সঙ্গে দই, দুধ, ঘি, মধু ও ডাবের জল দিয়ে স্নান করানো হয়। চন্দ্রোদয় মন্দিরে মাসির বাড়িতে মহা ভোজন এর আয়োজন করা হয়েছিল জগন্নাথ, বলরাম, সুভদ্রার জন্য। ফলমূল শাক-সবজি থেকে লুচি, পায়েস পিঠে, রকমারি মিষ্টি নিয়ে মোট আড়াইশো পদ ছিল মহাভোজনে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours