এবার পিছিয়ে গেল রাজ্যের জয়েন্ট এন্ট্রাস (JEE) পরীক্ষা। ১১ জুলাইয়ের বদলে পরীক্ষা হবে ১৭ জুলাই। পরীক্ষা হবে অফলাইনে। ফল প্রকাশিত হবে ১৪ আগস্টের মধ্যে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তিন দফায় কাউন্সেলিং শেষ করা হবে। বুধবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়ে দিলেন রাজ্যের জয়েন্ট এন্ট্রাস বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পরীক্ষার দিনক্ষণ পিছিয়ে দেওয়া হল বলে জানান মলয়েন্দুবাবু। বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, এ বছর ৯২ হাজার ৬৯৫ জন পরীক্ষার্থী এই পরীক্ষা দেবেন। তাঁদের জন্য ২৭৪টি পরীক্ষাকেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার্থীরা যাতে বাড়ির কাছে সেন্টারে পরীক্ষা দিতে পারেন, সেই ব্যবস্থা করা হয়েছে।
পরীক্ষার সময় করোনাবিধি মানতে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশিকা সেন্টার-ইন-চার্জকে পাঠানো হয়েছে। উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে রাজ্যে এটাই প্রথম অফলাইন পরীক্ষা হতে চলেছে।
এদিন সাংবাদিক সম্মেলনে জয়েন্ট এন্ট্রাস বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানিয়েছেন, নার্সিংয়ের প্রবেশিকা, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভরতির প্রবেশিকা-সহ ১১টি পরীক্ষা যথাসময়ে নেবে বোর্ড। শুধু নার্সিংয়ে প্রবেশিকার পরীক্ষা ৪ জুলাইয়ের পরিবর্তে ৩১ জুলাই হবে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ভরতির প্রবেশিকা হবে ৭ জুলাই। ৮ আগস্ট স্নাতকোত্তর স্তরে ভরতির প্রবেশিকা হবে ১৪ আগস্ট।
গতবছর কোভিড সংক্রমণ শুরু হওয়ার আগেই পরীক্ষা নিয়েছিল জয়েন্ট বোর্ড। সাধারণত পরীক্ষা নেওয়া হয় এপ্রিল মাসে। ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি, ফার্মেসি ও আর্কিটেকচারে ভরতির প্রবেশিকা পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। প্রতিবছর রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে কিছু আসন খালি থেকে যায়। সেই সমস্যা মেটাতে গতবছর এপ্রিল মাসের পরিবর্তে উচ্চমাধ্যমিকের আগেই ফেব্রুয়ারি মাসে পরীক্ষা নেওয়া হয়েছিল। চলতি বছরে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল রাজ্যে বিধানসভা ভোট হয়েছে। সেই কারণে এপ্রিল থেকে পিছিয়ে জুলাই মাসে পরীক্ষা নিতে চেয়েছিল বোর্ড। করোনা পরিস্থিতির জন্য পরীক্ষা আরও কিছুটা পিছিয়ে দেওয়া হল।

ক্যানিং মহকুমা হাসপাতালে ভ্যাকসিনের লাইনে ধুন্ধুমার,
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours