বড়ই পছন্দের মুখরোচক বেশিরভাগের। তার উপর এতদিন করোনার লকডাউনে এ সব মুখে পড়ার স্বাদ ভুলেছেন অনেকে। অনলক পর্বে এখন রাস্তায় ঠেলা নিয়েও ব্যবসা শুরু হয়েছে। তবে বার বার সংক্রমণের কথা মাথায় রেখে করোনার বিধিনিষেধ পালনের নির্দেশ দিয়েছে সরকার। এরই মধ্যে স্পেশ্যাল ফুচকা বা মুম্বইয়ের পানিপুরিতে মিশছে টয়লেটের জল? ঘটনা প্রকাশ্যে আসতেই অবশ্য দোকান ভেঙে ফেলেছেন উত্তেজিত জনতা। ঘটনাস্থল মুম্বইয়ের কোলহাপুর।
রাস্তায় মুম্বইয়ের স্পেশ্যাল পানিপুরি লিখে বিক্রি করা ফুচকায় টয়লেট থেকে ভরে আনা জল মেশানো হয়েছে। ক্যামেরায় ধরা পড়ে যায় এই দৃশ্য। আর তার পরেই দোকান ভাঙচুর করেন প্রতিবাদীরা। কোলহাপুরের রংকলা লেকের কাছে এই জনবহুল এলাকায় বহু মানুষ রোজই রাস্তার এই ধরনের খাবার খান। ভিডিয়োতে দেখা যায় স্পেশ্যাল ফুচকা লিখে দোকানের মালিক পাশের একটি পাবলিক টয়লেট থেকে জল ভরে এনে ফুচকায় মেশাচ্ছেন। তার পরেই শুরু হয় অশান্তি। দোকান ভেঙে সমস্ত ফুচকা ফেলে দেন বিক্ষোভকারীরা।
এর আগেও মুম্বইতে একটি ফুচকার দোকানে ফুচকায় পটি ভাসতে দেখেছিলেন খদ্দেররা। তা নিয়ে বিশাল অশান্তি হয়েছিল সেই সময়। ২০১৭ সালে গুজরাতেও পানিপুরিতে টয়লেট ক্লিনার মেশানোর দায়ে ৬ মাসের জেল হয়েছিল চেতন নানজি নামে এক ব্যক্তির। মহারাষ্ট্রেও এ ধরনের একাধিক ঘটনা সামনে এসেছে। যেখানে ফুচকাগুলি বানিয়ে রাখা হয় সেটির মধ্যে প্রস্রাব করতে গিয়ে ধরা পড়েছিলেন এক ব্যক্তি। সেই সময় মহারাষ্ট্র নবনির্বাণ সেনা প্রায় ৩০০ স্টল ভেঙে প্রতিবাদ জানিয়েছিল।

করোনার কালবেলায় যতটা সম্ভব বাইরের খাবার থেকে বিরত থাকুন। একান্তই না পারলে বাড়িতে বানিয়ে খান। সে উপায়ও না থাকলে ঝুঁকি নিয়েই খেতে হবে। মনে রাখবেন, সাবধানের মার নেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours