মঙ্গলবার ভোরবেলা ভূমিকম্পে কেঁপে উঠল ম্যানিলা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে, ভারতীয় সময় সকাল ৫টা ৩৩ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়লেও হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

সেখানকার সংবাদ মাধ্যমের তরফ থেকে জানা গিয়েছে, সামার সি-র তাগাপুলানে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। যা ক্যালবেয়ং শহর থেকে ৫২ তিমি উত্তর পশ্চিমে এবং মাসবেট শহর থেকে ৬০ কিমি উত্তর পূর্বে। ম্যানিলা থেকে ৪৫১ কিমি দক্ষিণ পূর্বে ছিল এই কম্পনের কেন্দ্রস্থল। ভূ-পৃষ্ঠের ১০ কিমি গভীরে ছিল এর কেন্দ্রস্থল। ইউএস জিওলজিক্যাল সার্ভের দেওয়া তথ্য অনুযায়ী, ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ৬.৬। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, এর জন্য কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। সূত্রের খবর, সেখানে কম্পনের জেরে রাস্তায় ফাটল দেখা গিয়েছে। একটি তিনতলা বাড়ি ভেঙে পড়েছে। পুলিশের সহায্যে বাড়ির বাসিন্দাদের উদ্ধার করা হয়েছে।

অন্যদিকে চলতি মাসেই ভয়ঙ্কর ভূমিকম্প হয় নর্থ ক্যারোলিনায়। ১০০ বছরে নর্থ ক্যারোলিনায় সবথেকে বড় ভূমিকম্প বছিল এটাই। রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল ৫.১। ১৯১৬ সালের পর প্রথমবার এত বড় ভূমিকম্প হল এই অঞ্চলে। তখন ভূমিকম্পের মাত্রা থিল ৫.৫ স্কাইল্যান্ডের কাছে। এর আগে চলতি মাসের ১১ তারিখে সন্ধ্যায় মণিপুরের দক্ষিণ মইরাঙে ফের মাঝারি তীব্রতার ভূকম্পন অনুভূত হল। ভূমিকম্প বিষয়ক জাতীয় কেন্দ্র, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির রিখটার স্কেলে এদিন ৪.০ কম্পাঙ্কের তীব্রতা ধরা পড়ে। ভূমিকম্প আঘাত হানে মইরঙের ৪৩ কিলোমিটার দক্ষিণে। ভারতীয় সময় সন্ধে ৭.২৭ মিনিটে। রাত পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। ভূমিকম্পের জেরে প্রাণহানির খবরও সরকারি ভাবে জানা যায়নি। বাংলাদেশের উত্তর-পূর্বে ভারতের মণিপুর রাজ্যে মাঝারি পাল্লার ভূমিকম্পের দরুন (২৫ মে, ২০২০) কেঁপে উঠেছিল ঢাকা-চট্টগ্রামও। বাংলাদেশ সময় রাত ৮টা ৪২ মিনিটে মণিপুরের কাচিং শহরের ১১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এটি অনুভূত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.২। এর কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠের সাড়ে ৬০ কিলোমিটার গভীরে। ৫.২ তীব্রতার ওই ভূমিকম্পের জেরে কেঁপে ওঠে পার্শ্ববর্তী রাজ্য অসম, মেঘালয়, নাগাল্যান্ড ও মিজোরামেও।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours