ফেরার হিরে ব্যবসায়ী নীরব মোদীর স্ত্রীর বিরুদ্ধেও এবার রেড কর্নার নোটিশ জারি করল ইন্টারপোল। নীরব মোদির স্ত্রীর নামে টাকা নয়ছয়ের মামলা দায়ের করা হয়েছে, তার জেরেই এই রেড কর্নার নোটিশ জারি করেছে ইন্টারপোল।

কারোর নামে রেড কর্নার নোটিশ জারি করার অর্থ ইন্টারন্যাশনাল অ্যারেস্ট ওয়ারেন্ট জারি করা। অর্থাত্‍ বিশ্বের যে কোনও দেশেই সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেফতার করা যাবে। আর তারপরই সেই ব্যক্তিকে প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু করতে হবে। ইতিমধ্যেই নীরব মোদী, তাঁর ভাই নেহাল এহং বোন পুরবীর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করা হয়েছে। এদের মধ্যে নেহাল মোদী বেলজিয়ামের নাগরিক।

গত বছর লন্ডনে গ্রেফতার করা হয় ৪৮ বছরের নীরব মোদীকে। বর্তমানে ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে আইনি লড়াই চালাচ্ছেন তিনি। লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে বন্দি রয়েছেন নীরব মোদী। নীরব মোদীর মামা এবং সহ-অভিযুক্ত মেহুল চোকসি বর্তমানে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অন্তর্গত অ্যান্টিগাতে রয়েছেন। ৬০ বছরের মেহুল শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে ভারতে না ফেরার জন্য আবেদন করেছেন।

নীরব মোদী এবং মেহুল চোকসির নামে মে মাসে চার্জশিট দাখিল করে সিবিআই। পঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে নীরব মোদীর বিরুদ্ধে ৬৪৯৮.২০ কোটি টাকা এবং মেহুল চোকসির বিরুদ্ধে ৭০৮০.৮৬ কোটি টাকা ঋণখেলাপের অভিযোগ রয়েছে। সিবিএই এই মামলার তদন্তভার নেওয়ার আগেই ২০১৮ সালে মোদী এবং চোকসি দুজনেই দেশ ছাড়েন।

গত মাসে নীরব মোদী মামলার তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট প্রিভেনশন অফ মানি লন্ডারিং আইনেই আওতায় নীরব মোদীর মুম্বই, লন্ডন এবং ইউএই-র ৩৩০ কোটি টাকা মূল্যের কয়েকটি ফ্ল্যাট আটক করে। এর আগে নীরব মোদীর ২৩৪৮ কোটি টাকা মূল্যের সম্পত্তিও আটক করা হয়।

এর আগে গত জুন মাসে সম্পর্কে মামা-ভাগ্নে মেহুল চোকসি ও নীরব মোদীর প্রায় দেড় হাজার কোটি টাকার হিরে-জহরত দেশে ফেরাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। উদ্ধার হওয়া হিরে-জহরতের ওজন খুব কম নয়। ২ টন, অর্থাত্‍‌ প্রায় ২,০০০ কেজি। ইডি সূত্রে খবর, মামা-ভাগ্নের এই সম্পত্তির মধ্যে পালিশ হিরে,মুক্তো ছাড়াও রয়েছে গয়না। ওজন সবমিলিয়ে ২,৩০০ কেজি। ভারতীয় মুদ্রায় বাজারদর ১,৩৫০ কোটি টাকা। তদন্তকারীদের দাবি, পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের কয়েক হাজার কোটি টাকা প্রতারণা মামলায় অভিযুক্ত
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours