করোন মহামারীর মধ্যে বিধিনিষেধকে কমিয়ে আনার প্রয়াসে আন্তর্জাতিক চার্টার ফ্লাইটগুলি রাজ্যের বিমানবন্দরে অবতরণ করানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ। এমনটাই শনিবার জানিয়েছেন এক প্রবীণ কর্মকর্তা। তবে রাজ্যে আসতে হলে সঙ্গে থাকতে হবে করোনা নেগেটিভ সংশাপত্র। তবে কর্মকর্তা জানিয়েছেন, বন্দে ভারত মিশনের আওতায় থাকা বিমানগুলির উপর নিষেধাজ্ঞাগুলি অব্যাহত থাকবে।

রাজ্য সরকার এই বিষয়ে বিদেশ মন্ত্রককে চিঠি দিয়েছে। রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে যে বর্তমানে কেবলমাত্র চার্টার ফ্লাইটগুলি বিদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনবে। যাত্রীদের সঙ্গে থাকতে হবে করোনা নেগেটিভ পরীক্ষার রিপোর্ট। বিদেশের বিমান পৌঁছানোর ৯৬ ঘন্টার মধ্যে বাংলার বিমানবন্দরে চার্টার ফ্লাইটগুলি অবতরণ করবে বলেই শুক্রবার পাঠানো চিঠিতে বলা হয়েছে। চিঠিতে আরও বলা হয়েছে, পূর্ববর্তী এসওপিকে ভারতীয় মিশনস এবং বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকে আরও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হচ্ছে যাতে এসওপি-র অনুসরণকারী চার্টার্ড ফ্লাইটগুলি আগস্ট ১০ থেকে কার্যকর হতে পারে।

এয়ারলাইনসকে রাজ্য সরকারের কাছে একটি আবেদন করতে হবে যেখানে উল্লেখ থাকবে এই বিষয়ে রাজ্য সরকারের কোনও আপত্তি নেই। স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুযায়ী সেখানে স্পনসরের উল্লেখ থাকবে, যাত্রীদের সংখ্যা এবং তাদের বিশদ উল্লেখ করতে হবে। এমনকি যাত্রীদের যে করোনা নেই সেই বিষয়ে সঠিক তথ্য জানাতে হবে। এখানে আরও বলা হয়েছে সূচিত দেশগুলি বা বিদেশ মন্ত্রকগুকের কাছে ভারতীয় মিশনগুলির ছাড়পত্রেরও প্রয়োজনীয়তা রয়েছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours