আগামী ২০২৩ সালে ভারতে আয়োজিত হবে ক্রিকেট বিশ্বকাপ। আর এই বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য এবার বিশেষ ‘সুপার লিগ’ নিয়ে আসল বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। আগামী ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের একদিনের সিরিজ দিয়েই শুরু হচ্ছে এই সুপার লিগ।

কিন্তু কিভাবে এই সুপার সিরিজটি খেলা হবে? আইসিসির ১২টি পূর্ণাঙ্গ সদস্য রাষ্ট্র এবং নেদারল্যান্ডসকে নিয়ে লিগের নিয়মে আগামী তিন বছর চলবে এই সুপার লিগ। প্রতিটি দল চারটি হোম এবং চারটি অ্যাওয়ে একদিনের সিরিজ খেলবে, যা হবে তিন ম্যাচের সিরিজ। তিন বছর বাদে এই লিগে শীর্ষে থাকা আটটি দল সরাসরি সুযোগ পাবে বিশ্বকাপে। নীচে থাকা পাঁচটি দেশ খেলবে ২০২৩ বিশ্বকাপের কোয়ালিফায়ারে আরও পাঁচটি অ্যাসোসিয়েট দেশের সাথে।


সাধারণত বিশ্বকাপের নিয়ম হচ্ছে, আয়োজক দেশকে কোনও কোয়ালিফায়ার খেলতে হয় না। কিন্তু আইসিসি এই সুপার লিগে ভারতকেও জুড়ে দিয়েছে। এই লিগ পর্যায়ে ম্যাচ জিতলে ১০ পয়েন্ট, ড্র বা ম্যাচ বাতিল হলে ৫ পয়েন্ট এবং হারলে কোনও পয়েন্ট নেই।

এই বিষয়ে আইসিসির জেনারেল ম্যানেজার অপারেশন জিওজ অ্যালারডাইস জানিয়েছেন, “এই লিগ আগামী তিন বছরে ওডিআই ক্রিকেটকে আরও প্রাসঙ্গিক করে তুলবে। কারণ, ২০২৩ বিশ্বকাপের আয়োজনের প্রশ্ন জড়িয়ে রয়েছে এতে।”

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours