উত্তর প্রদেশে এবার যেমন বিজেপির ফল খারাপ হয়েছে, তেমনই জোর ধাক্কা খেতে হয়েছে মহারাষ্ট্রেও। ২০১৯ সালে যেখানে অবিভক্ত শিবসেনা ও বিজেপি মিলে ৪৮টির মধ্য়ে ৪১টি আসনেই জয়ী হয়েছিল, সেখানে এবার এনডিএ পেয়েছে ১৭টি আসন।


হারের দায় নিয়ে উপমুখ্যমন্ত্রী পদ ছাড়তে চান ফড়ণবীস, শুনে কী বললেন শাহ?
ফাইল চিত্র


মহারাষ্ট্র নিয়ে মহা চিন্তায় মোদী সরকার। তৃতীয়বার কেন্দ্রের ক্ষমতায় নির্বাচিত হয়েছে বিজেপি শাসিত এন়ডিএ। কিন্তু মহারাষ্ট্রে ফল খারাপ। আর এই খারাপ ফলের দায় স্বীকার করেই উপমুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন দেবেন্দ্র ফড়ণবীস (Devendra Fadnavis)। তাঁর সেই আবেদন খারিজ করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ফড়ণবীসকে উপমুখ্যমন্ত্রী পদেই দায়িত্ব পালন করে যেতে বললেন তিনি।


লোকসভায় আসন সংখ্যার নিরিখে উত্তর প্রদেশের পরই স্থান মহারাষ্ট্রের, ৪৮টি আসন রয়েছে। উত্তর প্রদেশে এবার যেমন বিজেপির ফল খারাপ হয়েছে, তেমনই জোর ধাক্কা খেতে হয়েছে মহারাষ্ট্রেও। ২০১৯ সালে যেখানে অবিভক্ত শিবসেনা ও বিজেপি মিলে ৪৮টির মধ্য়ে ৪১টি আসনেই জয়ী হয়েছিল, সেখানে এবার এনডিএ পেয়েছে ১৭টি আসন। উল্টোদিকে মহা বিকাশ আগাড়ি জোট, যা কেন্দ্রে ইন্ডিয়া জোটও বটে, তারা ৩০টি আসনে জয়ী হয়েছে। আরও এক বিক্ষুদ্ধ সাংসদ শিবির বদল করতে পারেন বলেও জল্পনা।

এই পরিস্থিতিতে রাজ্যে দলের খারাপ ফলের দায় নিয়ে বুধবারই উপমুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার কথা বলেছিলেন দেবেন্দ্র ফড়ণবীস। এরপরই একের পর এক বিজেপি নেতার ফোন আসতে শুরু করে তাঁর কাছে। শুক্রবার এনডিএ বৈঠক শেষের পর বিজেপি নেতারা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং অপর উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের সঙ্গে বৈঠকে বসেন রাজ্যে জোটের খারাপ ফলাফল নিয়ে আলোচনা করতে।সূত্রের খবর, সেখানেই ফড়ণবীসের ইস্তফার প্রসঙ্গ উঠে আসে। এরপরই শাহের বাসভবনে তলব পড়ে দেবেন্দ্র ফড়ণবীসের।


অমিত শাহের কাছে গেলে, তিনি ফড়ণবীসকে উপমুখ্যমন্ত্রী পদ ছাড়তে বারণ করেন। বরং রাজ্যে কীভাবে বিজেপির ফের উত্থান হতে পারে, তার পরিকল্পনা বানাতে বলেন। শাহ বলেন, “তুমি এখন ইস্তফা দিলে বিজেপি কর্মীদের মনোবল ভেঙে যাবে। এখন ইস্তফা দিও না”।

সূত্রের খবর, মোদীর শপথ গ্রহণের পর ফের ইস্তফা প্রসঙ্গ নিয়ে অমিত শাহের সঙ্গে বৈঠকে বসবেন দেবেন্দ্র ফড়ণবীস।

প্রসঙ্গত, চলতি বছরের অক্টোবর মাসেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন হতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours