পুরো নাম প্রমোদ কুমার মিশ্র। জন্ম ১৯৪৮ সালের ১১ অগস্ট। জন্মস্থান ওড়িশার সম্বলপুর জেলা। ১৯৭২ সালে দিল্লি স্কুল অব ইকোনমিকস থেকে অর্থনীতিতে এমএ করেন তিনি। উত্তীর্ণ হন প্রথম শ্রেণিতে।


প্রধানমন্ত্রীর ডান হাতকে চেনেন? আবার ৫ বছর মন্ত্রণা দেবেন মোদীকে
প্রধানমন্ত্রীর সঙ্গে পি কে মিশ্র

 একজন যেন ভারতীয় জেমস বন্ড। প্রায়ই প্রচারের আলোয় আসেন। তাঁর বিভিন্ন ‘কীর্তি’ সংবাদমাধ্যমের পাতায় জ্বলজ্বল করে। অন্যজন নিশ্চুপ। নিঃশব্দে নিজের কাজ করে চলেন। তেমনভাবে সাধারণ মানুষের কাছে পরিচিতও নন। কিন্তু, দু’জনেরই গুরুত্ব কোথাও গিয়ে তাঁদের এক সূত্রে বেঁধেছে। আর সূত্রধরের ভূমিকায় স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দু’জনের মধ্যে প্রথমজন হলেন অজিত ডোভাল। এবং দ্বিতীয়জন পি কে মিশ্র। তৃতীয়বার ক্ষমতায় এসে ফের অজিত ডোভালকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিযোগ করেছেন মোদী। তেমনই ফের প্রধানমন্ত্রীর প্রধান সচিব হিসেবে নিযুক্ত হয়েছেন পি কে মিশ্র। কে এই পি কে মিশ্র? প্রধানমন্ত্রীর প্রধান সচিব হিসেবে তাঁর ভূমিকা কী? জেনে নিন খুঁটিনাটি।

কে এই পি কে মিশ্র?

পুরো নাম প্রমোদ কুমার মিশ্র। জন্ম ১৯৪৮ সালের ১১ অগস্ট। জন্মস্থান ওড়িশার সম্বলপুর জেলা। ১৯৭২ সালে দিল্লি স্কুল অব ইকোনমিকস থেকে অর্থনীতিতে এমএ করেন তিনি। উত্তীর্ণ হন প্রথম শ্রেণিতে। পরে ১৯৯০ সালে ডেভেলপমেন্ট ইকোনমিকসে ফের এমএ করেন তিনি। সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours