আবেদনকারী আরও জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে তিনি অনলাইন ডেলিভারি সংস্থা 'ব্লিংক-ইট'-এ এক প্যাকেট সিগারেট অর্ডার করেছিলেন। শুধুমাত্র একটি বক্সে টিক দিয়ে জানাতে হয় ১৮ বছর বয়স হয়েছে কি না।

মাত্র ৯ মিনিটেই নাবালকের হাতে পৌঁছে গেল প্যাকেট-ভর্তি সিগারেট, আবেদন শুনে উদ্বিগ্ন হাইকোর্ট
তামাকজাত দ্রব্য নিয়ে হাইকোর্টে মামলা



 শাক-সবজি, মাছ-মাংস কেনার জন্য আর সকালে উঠে বাজারে যাওয়ার প্রয়োজন পড়ে না। এখন অনলাইনে অর্ডার করলে কয়েক মিনিটের মধ্যে চলে আসে বাড়িতে। এই সব অনলাইন ডেলিভারি সংস্থা চালু হওয়ায় উপকৃত হয়েছেন বহু মানুষ। কিন্তু সব ক্ষেত্রে একটা নেতিবাচক দিক থাকে। ভেবে দেখেছেন কখনও, এক কিশোর বা নাবালকও এখন সহজেই নাগাল পেতে পারে সিগারেট বা এমন আরও অনেক পণ্যের। আইনত ১৮ বছরের কম বয়সী কাউকে সিগারেট বা তামাকজাত দ্রব্য বিক্রি করা যায় না। এবার সেই ইস্যুতেই মামলা হয়েছে আদালতে। আবেদন শুনে উদ্বিগ্ন বিচারপতিরা।


পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে এই ইস্যু নিয়ে আবেদন জানিয়েছেন এক কিশোর। ১৫ বছরের তেজস্বীন রাজ এই আবেদন করেছেন। তাঁর দাবি, সাধারণ সিগারেট বা ইলেকট্রনিক সিগারেট- সবই অনলাইনে পাওয়া যাচ্ছে খুব সহজেই। কারও হাতে সিগারেট পৌঁছে দেওয়ার আগে যাচাই করা হচ্ছে না বয়স। ফলে নাবালকের কাছেও এগুলো সহজলভ্য হয়ে উঠছে।

আবেদনকারী আরও জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে তিনি অনলাইন ডেলিভারি সংস্থা ‘ব্লিংক-ইট’-এ এক প্যাকেট সিগারেট অর্ডার করেছিলেন। শুধুমাত্র একটি বক্সে টিক দিয়ে জানাতে হয় ১৮ বছর বয়স হয়েছে কি না। এরপরই তিনি দেখেন, মাত্র ৯ মিনিটের মধ্যে তাঁর হাতে পৌঁছে গিয়েছে সিগারেটের প্যাকেট। ডেলিভারি পার্টনারও বয়স জানতে চাননি। তার আবেদন, একটি কমিটি গঠন করে পুরো বিষয়টা খতিয়ে দেখা হোক। অনলাইনে তামাকজাত দ্রব্য বিক্রি করা পুরোপুরি বন্ধ হোক।


এই আবেদন শুনে উদ্বেগ প্রকাশ করেছে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের বিচারপতি জি এস সান্ধাওয়ালিয়া ও লপিতা বন্দ্যোপাধ্য়ায়ের ডিভিশন বেঞ্চ। তাঁরা জানিয়েছেন, এই অভিযোগ সত্যি বলে প্রমাণিত হলে কড়া পদক্ষেপ করতে হবে। একজন নাবালকের কাছে যেন এসব পৌঁছে না যায়, তার জন্য যথাযত ব্যবস্থা নিতে হবে বলেও উল্লেখ করেছে আদালত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours