এই গরমে সুতির ফুলহাতা জামা পরুন। তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে চোখ-মুখ ঢেকে রাস্তায় বের হোন। সঙ্গে রাখুন ছাতা, সানগ্লাস, জলের বোতল আর সানস্ক্রিন। সানবার্ন, পিগমেন্টেশন, এজিং থেকে শুরু করে স্কিন ক্যানসারের ঝুঁকি কমায় সানস্ক্রিন। ত্বককে সুরক্ষিত রাখে সানস্ক্রিন।

রোদে পুড়ছে গা, কীভাবে সানস্ক্রিন মাখলে সূর্যালোকের হাত থেকে ত্বক সুরক্ষিত থাকবে?


তাপমাত্রা প্রায় চল্লিশ ছুঁইছুঁই। কিছু জায়গায় ৪০ ছুঁয়েও গিয়েছে। দক্ষিণবঙ্গে পোড়া গরম। সকাল ৮টা থেকেই যেন তাপপ্রবাহ চলছে। আর বেলা বাড়লে যেন বাইরে বেরোনো দায় হয়ে পড়েছে। কিন্তু স্কুল-অফিস ছুটি নেই। রোদের ভয়ে ঘরে বসে থাকারও অবকাশ নেই। যতই মুখ-চোখ ঢেকে রাস্তা বেরোন, গরমের হাত থেকে আর বাঁচা যায় নাকি! কিন্তু সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে না বাঁচালেই বিপদ।


এই গরমে সুতির ফুলহাতা জামা পরুন। তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে চোখ-মুখ ঢেকে রাস্তায় বের হোন। সঙ্গে রাখুন ছাতা, সানগ্লাস, জলের বোতল আর সানস্ক্রিন। সানবার্ন, পিগমেন্টেশন, এজিং থেকে শুরু করে স্কিন ক্যানসারের ঝুঁকি কমায় সানস্ক্রিন। ত্বককে সুরক্ষিত রাখে সানস্ক্রিন। তাই পায়ের পাতা থেকে ঘাড়-গলা, যে সব অংশ রোদের সংস্পর্শে আসতে পারে, সেখানে সানস্ক্রিন মাখুন। শুধু সানস্ক্রিন মাখার সময় এই ৫টি বিষয়ের খেয়াল রাখুন। তবেই সানস্ক্রিন কাজ করবে।

১) সানস্ক্রিন কেনার সময় ‘এসপিএফ’ যাচাই করে নিন। ৩০ বা ৫০ যুক্ত এসপিএফ সানস্ক্রিন ব্যবহার করুন। যত বেশি মাত্রার এসপিএফ সানস্ক্রিন ব্যবহার করবেন, রোদ থেকে ত্বক তত বেশি সুরক্ষিত থাকবে। এসপিএফ ত্বককে ইউভি রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচায়।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours