১৯৮১ সালে সুধা মূর্তিকে তাঁর স্বামী বলেছিলেন যে তিনি একটি সফ্টওয়্যার কোম্পানি শুরু করতে চান। তখন তাঁরা দুজনেই ভাল বেতনের চাকরি করতেন। ইনফোসিসের আগে Softronix নামে এক সংস্থা তৈরি করতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন নারায়ণ মূর্তি।

 পকেটে পড়েছিল মাত্র ২৫০ টাকা, জানেন কতটা ঝুঁকি নিতে হয়েছিল সুধা মূর্তিকে?
সুধা মূর্তি

নয়া দিল্লি: একথা অনেকেই বলেন, নতুন কিছু করতে গেলে ঝুঁকি নিতে হয়। ঝুঁকি না নিতে পারলে উন্নতি হওয়া কঠিন। তবে কীভাবে এক বড় উদ্যোগ নেওয়ার জন্য ঝুঁকি নিয়েছিলেন সুধা মূর্তি, সম্প্রতি প্রকাশ্যে এসেছে সে কথা।


সম্প্রতি রাজ্যসভার সাংসদ হয়েছেন সুধা মূর্তি। জানা যায়, এক সময় আইটি কোম্পানি শুরু করার প্রাথমিক মূলধন হিসেবে স্বামী নারায়ণ মূর্তিকে ১০ হাজার টাকা দিয়েছিলেন তিনি। তাঁর কাছে যা সঞ্চয় ছিল, তার প্রায় পুরোটাই দিয়ে দিয়েছিলেন। মাত্র ২৫০ টাকা পড়ে ছিল তাঁর কাছে। সেই টাকাতেই শুরু হয় আইটি কোম্পানি ইনফোসিসের কাজ।

১৯৮১ সালে সুধা মূর্তিকে তাঁর স্বামী বলেছিলেন যে তিনি একটি সফ্টওয়্যার কোম্পানি শুরু করতে চান। তখন তাঁরা দুজনেই ভাল বেতনের চাকরি করতেন। ইনফোসিসের আগে Softronix নামে এক সংস্থা তৈরি করতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন নারায়ণ মূর্তি। তবে তিনি সুধা মূর্তিকে বলেছিলেন, সুধা মূর্তি অনুমতি না দিলে সংস্থা শুরু করবেন না তিনি। তারপরও ঝুঁকি নিয়েছিলেন সুধা মূর্তি।


এর ঠিক পরের তিন বছর অনেক চড়াই-উতরাই পেরতে হয় নারায়ণ মূর্তিকে। তারপর শুরু হয় ইনফোসিস। এরপর বদলে যায় গোটা পরিবারের জীবনযাত্রা। কার্যত নারায়ণ মূর্তির কোনও সময় থাকত না পরিবারের জন্য। আজ সুধা মূর্তি বলেন যে একটি সংস্থা তৈরি করা কোনও মজার ব্যাপার নয়, সহজ ব্যাপারও নয়। এর জন্য অনেক ত্যাগের প্রয়োজন।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours