ভোটারদের প্রভাবিত করতে কোথাও কোনও টাকা-পয়সা বিলি বা অন্য কিছু বিলির কোনও ঘটনা দেখতে পেলে, নাগরিকদের সঙ্গে সঙ্গে একটি ছবি তুলে জাতীয় নির্বাচন কমিশনের কাছে পাঠিয়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এদিন সাংবাদিক বৈঠকে কমিশন থেকে জানানো হয়েছে, ১৯৫০ -এই নম্বরে অভিযোগ জানালে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হবে। অভিযোগ পাওয়ার ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে।

 ভোটারদের প্রভাবিত করতে টাকা বিলি? ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা নেবে কমিশন
মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার


 কোনও টাকা-পয়সা বিলির ঘটনা ঘটলে, বা কোনও উপহার দেওয়ার ঘটনা ঘটলে… সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে জাতীয় নির্বাচন কমিশন। অভিযোগ পাওয়ার ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে। শনিবার লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার সময়ে সাংবাদিক বৈঠকে একথাই জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। এই ধরনের টাকা-পয়সা বিলি বা অন্য যে কোনও ধরনের ফ্রি-বি বিলির ঘটনা কোথায় দেখতে পেলে সাধারণ মানুষ যাতে এগিয়ে এসে অভিযোগ জানান, সেই বিষয়ের উপরেও জোর দেন তিনি। এর জন্য ‘সি-ভিজিল’ অ্যাপে অভিযোগ জানানোর বিশেষ ব্যবস্থা করেছে জাতীয় নির্বাচন কমিশন।


মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, যদি কোনও নাগরিক কোনও অভিযোগ জানাতে চান, তাহলে সি-ভিজিল অ্যাপের মাধ্যমে তাঁরা নিজেদের অভিযোগ জানাতে পারবেন। ভোটারদের প্রভাবিত করতে কোথাও কোনও টাকা-পয়সা বিলি বা অন্য কিছু বিলির কোনও ঘটনা দেখতে পেলে, নাগরিকদের সঙ্গে সঙ্গে একটি ছবি তুলে জাতীয় নির্বাচন কমিশনের কাছে পাঠিয়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এদিন সাংবাদিক বৈঠকে কমিশন থেকে জানানো হয়েছে, ১৯৫০ -এই নম্বরে অভিযোগ জানালে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হবে। অভিযোগ পাওয়ার ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে।


মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে যিনি অভিযোগ পাঠাচ্ছেন, তাঁর মোবাইলের লোকেশন পেয়ে যাবে কমিশন। অভিযোগকারী কোথায় রয়েছেন, তা সেই লোকেশন দেখে বুঝে যাবেন কমিশনের অফিসাররা। সেই মতো সঙ্গে সঙ্গে লোক পাঠিয়ে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। উল্লেখ্য, অতীতে নগদ টাকা থেকে শুরু করে মদ, প্রেশার কুকার, শাড়ি ইত্যাদি বিভিন্ন ধরনের জিনিস বিলি করে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠে এসেছে। এসব ঘটনার বন্ধ করতে এবার কড়া নজরদারির ব্যবস্থা করছে কমিশন।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours