আইন অনুযায়ী, যাঁরা নাগরিকত্বের আবেদন জানাচ্ছেন তাঁদের মূলত দুটি নথি জমা দিতেই হবে। একটি নথিতে প্রমাণ করতে হবে, তিনি তিন প্রতিবেশী দেশ অর্থাৎ পাকিস্তান, বাংলাদেশ বা আফগানিস্তানের কোনও একটি থেকে এসেছেন।

কাগজ না থাকলে কী হবে বাংলাদেশি শরণার্থীদের? জানালেন শাহ
অমিত শাহ (ফাইল ছবি)


নয়া দিল্লি: নাগরিকত্ব সংশোধনী আইন অনুযায়ী, ভারতের প্রতিবেশী তিন দেশের অ-মুসলিম সংখ্যালঘুরা ভারতের নাগরিকত্ব পাবেন। ২০১৪ সালের আগে যাঁরা এসেছেন, তাঁদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে আইনে। কোন পদ্ধতিতে নাগরিকত্বের জন্য আবেদন করতে হবে, সে কথাও জানিয়ে দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে। তবে প্রশ্ন উঠেছে, যাঁদের কাছে প্রয়োজনীয় নথি নেই, তাঁদের কী হবে? সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে, সেই প্রশ্নের উত্তর দিয়েছেন অমিত শাহ।


আইন অনুযায়ী, যাঁরা নাগরিকত্বের আবেদন জানাচ্ছেন তাঁদের মূলত দুটি নথি জমা দিতেই হবে। একটি নথিতে প্রমাণ করতে হবে, তিনি তিন প্রতিবেশী দেশ অর্থাৎ পাকিস্তান, বাংলাদেশ বা আফগানিস্তানের কোনও একটি থেকে এসেছেন। অপর নথি দিয়ে প্রমাণ করতে হবে, ওই ব্যক্তি ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন।

তবে যাঁদের নথি নেই, তাঁদের কী হবে? উত্তর দিতে গিয়ে অমিত শাহ বলেন, যে শরণার্থীদের নথি নেই, তাঁদের নাগরিকত্ব দেওয়ার কোনও জায়গা নেই আইনে। অর্থাৎ তাঁরা নাগরিকত্ব পাবেন না। তবে সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, অন্তত ৮৫ শতাংশ শরণার্থীর কাছে নথি আছে। তবে যাঁদের নথি নেই, তাঁদের জন্য সরকার শীঘ্রই একটা বিকল্প ব্যবস্থা করবে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours