ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন রাজকোটে ৫০০তম টেস্ট উইকেটের মালিক হলেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। চা বিরতির পর ইংল্যান্ডের ওপেনার জ্যাক ক্রলিকে আউট করে টেস্টে ৫০০তম উইকেটের রেকর্ড গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন।



কলকাতা: ভাইজ্যাগেই ৫০০তম টেস্ট উইকেট ঝুলিতে ভরার সুযোগ ছিল রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin)। কিন্তু শেষ অবধি সেই তা হয়নি। রাজকোটের জন্যই তোলা ছিল রবি অশ্বিনের রাজকীয় মাইলফলক। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন ৫০০তম টেস্ট (Test) উইকেটের মালিক হলেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। চা বিরতির পর ইংল্যান্ডের ওপেনার জ্যাক ক্রলিকে আউট করে টেস্টে ৫০০তম উইকেটের রেকর্ড গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। কেরিয়ারের ৯৮তম টেস্টে এই রেকর্ড গড়েছেন অশ্বিন। কিংবদবন্তি অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলফলক নিজের নামে করলেন অশ্বিন।



কত বলে ৫০০তম টেস্ট উইকেট নিয়েছেন ম্যাকগ্রা-অশ্বিনরা?

গ্লেন ম্যাকগ্রা ২৫৫২৮
রবিচন্দ্রন অশ্বিন ২৫৭১৪
জেমস অ্যান্ডারসন ২৮১৫০
স্টুয়ার্ট ব্রড ২৮৪৩০
কোর্টনি ওয়ালশ – ২৮৮৩৩
টেস্ট ক্রিকেটের ইতিহাসে সেরা ৫ বোলার?

ক্রিকেটের সবচেয়ে পুরনো ফর্ম্যাট টেস্ট। তাতে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরলীধরন। ৮০০টি উইকেট রয়েছে তাঁর নামে।
৭০৮টি টেস্ট উইকেট নিয়ে অজি কিংবদন্তি শেন ওয়ার্ন রয়েছেন এই তালিকায় দ্বিতীয় স্থানে।
মুরলীধরন, ওয়ার্নের পর এই তালিকায় রয়েছেন জেমস অ্যান্ডারসন। তিনি ১৮৫টি টেস্ট ম্যাচে এখনও অবধি ৬৯৬টি উইকেট নিয়েছেন। (উল্লেখ্য, ভারত-ইংল্যান্ড সিরিজে আর ৫টি উইকেট নিলেই তাঁর টেস্টে ৭০০উইকেটের রেকর্ড পূর্ণ হবে)।
ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে এই কালিকায় রয়েছেন চারে। টেস্টে তিনি ১৩২টি ম্যাচে ৬১৯টি উইকেট নিয়েছিলেন।
ইংল্যান্ডের প্রাক্তন বোলার স্টুয়ার্ট ব্রড রয়েছেন এই তালিকায় পাঁচে। তিনি ১৬৭টি টেস্টে ৬০৪টি উইকেট নিয়েছেন।
সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়া বোলারদের তালিকায় নয় নম্বরে আপাতত রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজের শেষ ৩ ম্যাচে এই উইকেটের সংখ্যা আরও অনেকটা বাড়ানোর সুযোগ থাকছে অশ্বিনের কাছে। একদিকে যেমন টেস্ট উইকেটের সংখ্যা বাড়ছে তেমনই এই সিরিজের ধরমশালা টেস্ট অশ্বিনের জন্য মাইফলক ম্যাচ হতে চলেছে। কারণ সেটি হবে অশ্বিনের ১০০তম টেস্ট ম্যাচ। আরও ২-৩ বছর অশ্বিন খেললে, সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় প্রথম ছয়ের মধ্যেও আসতে পারেন অশ্বিন। পুরোটাই নির্ভর করছে অশ্বিনের পারফরম্যান্সের ওপর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours