ট্যান তুলতে কালঘাম ছুটে যায়। বাজারচলতি ডি-ট্যান প্যাক খুব বেশি কার্যকর হয় না। আর ঘরোয়া প্রতিকার হিসেবে বেশিরভাগ মানুষ বেসন, হলুদের মতো উপাদান ব্যবহার করেন। তবে, আরও একটি প্রাকৃতিক উপাদান রয়েছে যা সহজেই ট্যান দূর করে দেয়। তা হল, অ্যালোভেরা।

ট্যানের সঙ্গে পালাবে ব্রণ-দাগছোপও, একবার ভরসা করে দেখুন অ্যালোভেরাকে

দাগছোপ, ব্রণ ছাড়া ত্বক কার না ভাল লাগে। কিন্তু নিখুঁত ত্বক পাওয়া সহজ কাজ নয়। স্কিন কেয়ার পণ্যের মাধ্যমে মুখের দাগ, ফুসকুড়ি দূর করে ফেললেও ট্যান তোলা মোটেও সহজ নয়। সানস্ক্রিন, ফুল হাতা জামা পরে রাস্তায় বেরোনোর পরও ত্বক ট্যান পড়ে। আর সেটা তুলতে কালঘাম ছুটে যায়। বাজারচলতি ডি-ট্যান প্যাক খুব বেশি কার্যকর হয় না। আর ঘরোয়া প্রতিকার হিসেবে বেশিরভাগ মানুষ বেসন, হলুদের মতো উপাদান ব্যবহার করেন। তবে, আরও একটি প্রাকৃতিক উপাদান রয়েছে যা সহজেই ট্যান দূর করে দেয়। তা হল, অ্যালোভেরা।


সূর্যালোকের ক্ষতিকারক রশ্মি ত্বকের যে ক্ষতি করে, তা পুনরুদ্ধার করতে সাহায্য করে অ্যালোভেরা। পাশাপাশি অ্যালোভেরা ত্বককে হাইড্রেট রাখে এবং মসৃণ করে তোলে। অ্যালোভেরার মধ্যে ক্ষত সারিয়ে তোলার ক্ষমতা রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ অ্যালোভেরা। অ্যান্টি-ইনফ্লেমেটরি ও ময়েশ্চারাইজিং উপাদান রয়েছে অ্যালোভেরায়। তাই অ্যালোভেরা মাখলে ত্বকে কোলাজেন উৎপাদন বাড়ে, ক্ষতিগ্রস্ত কোষগুলোর মেরামত করে এবং ত্বকের সামগ্রিক স্বাস্থ্য উন্নত করে। অ্যালোভেরা মুখে থেকে ট্যান তুলে দিতেও কার্যকর। কীভাবে অ্যালোভেরা দিয়ে ডি-ট্যান প্যাক বানাবেন, দেখে নিন।

অ্যালোভেরার পাতা থেকে তাজা জেল বের করে নিন। এরপর এতে ২ চামচ লেবুর রস মেশান। লেবুর রসে ন্যাচারাল ব্লিচিং এজেন্ট রয়েছে, দাগছোপ ও হাইপারপিগমেন্টেশনকে হালকা করতে সাহায্য করে। পাশাপাশি ডি-ট্যানিংয়ের প্রক্রিয়াকে তরানিত্ব‌ করে। এরপর এই ফেসপ্যাকে এক চামচ মধু যোগ করুন। মধুর মধ্যে ময়েশ্চারাইজিং ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা ত্বককে হাইড্রেট রাখতে এবং ত্বকের সমস্যা কমাতে সাহায্য করবে। এরপর আপনি ফেসপ্যাকে এক চামচ টক দই কিংবা শসার রস মেশাতে পারেন। এটি আপনার ত্বককে হাইড্রেট রাখবে এবং কুলিং এফেক্ট এনে দেবে। উপকরণগুলো মেশানো পর মিশ্রণটি ফেটিয়ে নিন। তৈরি ডি-ট্যান প্যাক।


প্রথমে ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বকে থাকা অতিরিক্ত তেল, ময়লা, মেকআপ পরিষ্কার হয়ে যাবে। এরপর অ্যালোভেরার ডি-ট্যান প্যাক লাগিয়ে নিন। প্যাক লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। ফেসপ্যাক শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। শেষে ময়েশ্চারাইজার মেখে নিন। সপ্তাহে ১-২বার এই ফেসপ্যাক ব্যবহার করলে সেরা ফল পাবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours