কখনও জয়া বচ্চন ট্রোল্ড প্রসঙ্গে হচ্ছেন চর্চিত, কখনও আবার জয়া বচ্চন ছবি প্রসঙ্গে হচ্ছেন সমালোচিত, আর সেই সব বিষয়কেই যথা সম্ভব আলোচনার মাধ্যমে ছুয়ে যাওয়ার চেষ্টা করে গেলেন নভ্যা।

'...সম্পর্ক আছে, প্রেম নেই', 'রেড ফ্ল্যাগ' প্রসঙ্গে বিস্ফোরক জয়া

বেশ কিছুদিন ধরে চর্চায় অমিতাভ বচ্চন নাতনি নভ্যা নাভেলি নন্দার পডকাস্ট শো ‘What The Hell Navya’ সিজ়ন ২। বিশেষ করে তাঁর দিদা জয়া বচ্চন এই শোয়ের অতিথি হয়ে আসার পরই একাধিক প্রসঙ্গে জল্পনায় ফিরছে বচ্চন পরিবার। কখনও জয়া বচ্চন ট্রোল্ড প্রসঙ্গে হচ্ছেন চর্চিত, কখনও আবার জয়া বচ্চন ছবি প্রসঙ্গে হচ্ছেন সমালোচিত, আর সেই সব বিষয়কেই যথা সম্ভব আলোচনার মাধ্যমে ছুয়ে যাওয়ার চেষ্টা করে গেলেন নভ্যা। যে তালিকা থেকে বাদ পড়ল না জয়া বচ্চন ও অমিতাভ বচ্চনের সম্পর্কের সমীকরণও। বলিপাড়ায় অন্যতম দাপুটে জুটি তাঁরা। সম্পর্ক হাজার ঝড় পেরিয়ে আজও সফল, আজও তাঁরা একে অন্যের হাত জাপটে ধরে রয়েছেন। আর সেই সম্পর্কের ভিতই হল সম্মান। এবার জয়া তা স্পষ্ট করে দিতে ভুললেন না। তাঁর কথায়, ‘আমি কোনওদিন আমার স্বামীকে তুই বা তুমি বলে সম্বোধন করিনি।’

নভ্যাকে খোলসা করে জয়া বললেন, ”একটা বিশয় আমি খুব অপছন্দ করি, তা হল, কেউ যখন কাউকে ‘তু’ বা ‘তুম’ বলে ডেকে থাকেন। সে যাকেই হোক না কেন। তুমি কি কখনও শুনেছো, আমি তোমার দাদুকে তুমি বলে সম্বোধন করছি? আমার মনে হয়, সম্পর্কের এই জায়গায় একটু যত্নশীল হতে হয়। যেটা তোমার প্রজন্ম করে না। যতক্ষণ না তুমি একজনকে সম্মান করছো, ততক্ষণ পর্যন্ত সেখানে কোনও প্রেম থাকে না। সীমারেখা ভীষণ জরুরি। এখানেই শেষ নয়, জয়া আরও বলেন, তোমাদের প্রজন্মে সম্পর্ক আছে, প্রেম নেই।”


প্রসঙ্গত, সম্প্রতি সম্পর্কে ঠিক ভুলের মাপকাঠি পাঠ্যপুস্তকে জায়গা করে নেওয়ায় বাড়ছে সচেতনতা, বাড়ছে সম্পর্কের প্রতি যত্নশীলতা। রেড ফ্ল্যাগ, গ্রিনফ্ল্যাগ সম্পর্কে সমাজ হচ্ছে অবগত। যা ঠিক, তাই রেড ফ্ল্যাগ, সম্পর্কের ক্ষেত্রে যা ভুল তা গ্রিন ফ্ল্যাগ। আর এই প্রসঙ্গে জয়াকে জিজ্ঞাসা করতেই নভ্যাকে অমিতাভ ঘরণি একবাক্যে জানিয়ে দিলেন, ”খারাপ ব্যবহার সব সময় বড় রেড ফ্ল্যাগ হওয়া উচিত।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours