সোমবার ব্রিটেনে এক ব্যক্তির দেহে সোয়াইন ফ্লু-র নয়া স্ট্রেন, [A(H1N2)v] পাওয়া গিয়েছে। এতদিন এই ভাইরাস শূকরের দেহে ছড়াত। এদিনই প্রথম মানবদেহে এই ভাইরালের হদিশ মিলল। খবরটি নিশ্চিত করেছে ব্রিটেনে স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরাও।

Swine flu: নয়া উদ্বেগ, শূকরে সংক্রমণ ছড়ানো ভাইরাসের প্রথম হদিশ মিলল মানবদেহে
শূকরের দেহে সংক্রমণ ছড়ানো ভাইরাসের হদিশ এবার মানবদেহে।

লন্ডন: চিনের রহস্যময় নিউমোনিয়া নিয়ে ইতিমধ্যে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে। উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। এবার নয়া উদ্বেগ সোয়াইন ফ্লু। এতদিন সোয়াইন ফ্লু (Swine flu) ভাইরাসে শূকরের আক্রান্ত হওয়ার খবর শোনা গিয়েছিল। এবার মানবদেহে এই ভাইরাসের নয়া স্ট্রেনের হদিশ মিলল। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরাও।


সোমবার ব্রিটেনে এক ব্যক্তির দেহে সোয়াইন ফ্লু-র নয়া স্ট্রেন, [A(H1N2)v] পাওয়া গিয়েছে। এতদিন এই ভাইরাস শূকরের দেহে ছড়াত। এদিনই প্রথম মানবদেহে এই ভাইরালের হদিশ মিলল। খবরটি নিশ্চিত করেছে ব্রিটেনে স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা (UKHSA)। দেশে নিয়মমাফিক ফ্লু পরীক্ষা করতে গিয়েই মানবদেহে এই ভাইরাসের হদিশ মিলেছে বলে UKHSA-র তরফে জানানো হয়। এই নয়া স্ট্রেন পূর্ববর্তী স্ট্রেনগুলির সঙ্গে জেনেটিক্যালি সম্পর্কযুক্ত নয় বলেও UKHSA জানিয়েছে। তবে কীভাবে এটা মানবদেহে সংক্রমিত হল তা এখনও স্পষ্ট নয়। ওই ব্যক্তি শূকর খামারে কাজ করতেন কি না তাও এখনও জানা যায়নি।

তবে আক্রান্ত ব্যক্তির বিশেষ কোনও উপসর্গ ছিল না। তাঁকে হাসপাতালেও ভর্তি হতে হয়নি। বাড়িতে থেকে চিকিৎসাতেই তিনি সুস্থ হয়েছেন। তবু গোটা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ব্রিটেনের স্বাস্থ্য সংস্থা। সংস্থার অধিকর্তা মীরা চাঁদ বলেন, ব্রিটেনে এই প্রথমবার মানবদেহে এই ভাইরাসের হদিশ মিলেছে। শূকরের দেহে যে ভাইরাস সংক্রমণ ছড়ায়, সেই একই প্রজাতি এটি। গোটা বিষয়টির উপর নজর রাখা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours