অভিযোগ ছিল, হাসপাতালে নিয়ে যাওয়ার ৫ মিনিটের মধ্যে মিডল্যান্ড নার্সিংহোম জানিয়ে দেয় যে ওই রোগী কোভিড আক্রান্ত, ফলে তাদের পক্ষে চিকিৎসা করা সম্ভব নয়।

Calcutta High Court: বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছিল যুবকের, নার্সিংহোমকে ৫ লক্ষ জরিমানা দেওয়ার নির্দেশ বহাল হাইকোর্টে
প্রতীকী ছবি।

কলকাতা: করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য ক্ষেত্রে প্রভাব ফেলেছিল ব্যাপকভাবে। করোনা রোগীকে নিয়ে ছুৎমার্গের জেরে চিকিৎসা না পাওয়ার অভিযোগও উঠেছিল একাধিকবার। সেই সময়ই এক ১৮ বছরের যুবকের মৃত্যুতেও ওঠে একই অভিযোগ। কার্যত হাসপাতালে হাসপাতালে ঘুরেও চিকিৎসা পাননি ওই অভিযোগ। অভিযোগের ভিত্তিতে স্বাস্থ্য কমিশন নার্সিংহোমকে ৫ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। পরে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় ওই নার্সিংহোম কর্তৃপক্ষ। আদালতও এবার সেই নির্দেশ বহাল রাখল।


মূল অভিযোগ উঠেছিল মিডল্যান্ড নার্সিংহোমের বিরুদ্ধে। ২০২০ সালে ওই নার্সিংহোমেই নিয়ে যাওয়া হয়েছিল শুভ্রজিৎ চট্টোপাধ্য়ায়কে। অভিযোগ ছিল, হাসপাতালে নিয়ে যাওয়ার ৫ মিনিটের মধ্যে মিডল্যান্ড নার্সিংহোম জানিয়ে দেয় যে ওই রোগী কোভিড আক্রান্ত, ফলে তাদের পক্ষে চিকিৎসা করা সম্ভব নয়। অগত্যা রোগীর পরিবার তাঁকে নিয়ে অন্য হাসপাতালের দ্বারস্থ হয়। সেখান থেকেও ফিরতে হয় তাঁদের। মোট তিনটি হাসপাতালে ঘুরেও কোনও লাভ হয়নি। পরে মৃত্যু হয় ওই যুবকের। মৃত্যুর পর জানা যায়, আদৌ করোনা আক্রান্তই ছিলেন না ওই যুবক। শুভ্রজিতের মৃত্যু কার্যত স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিল।


সেই ঘটনার জেরেই মিডল্যান্ড নার্সিংহোমকে জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। হাইকোর্টে সেই মামলা উঠলে স্বাস্থ্য কমিশনের নির্দেশই বহাল রেখেছে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours