১৫ জুন পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে বলে জানিয়েছে কমিশন।

WB Panchayat Election: ৮ জুলাই একদফায় পঞ্চায়েত নির্বাচন, ১১ জুলাই ফল প্রকাশরাজীব সিনহা
কলকাতা: সব জল্পনা শেষ। ঘোষণা হল পঞ্চায়েত নির্বাচনের দিন। আগামী ৮ জুলাই হবে ভোটগ্রহণ। ঘোষণা করলেন নয়া নির্বাচন কমিশনার রাজীব সিনহা। কমিশনের তরফে জানানো হয়েছে, আজ, বৃহস্পতিবার থেকেই নির্বাচনী বিধি কার্যকর হচ্ছে। আগামিকাল, শুক্রবার থেকেই মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। ১৫ জুন পর্যন্ত মনোনয়ন জমা নেওয়া হবে। আর মনোনয়ন তুলে নেওয়ার শেষ তারিখ হল ২০ জুন। একদফাতেই ভোটগ্রহণ হবে বলে জানানো হয়েছে। ১১ জুলাই প্রকাশ হবে ভোটের ফল।


কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়া হবে কি না, সে ব্যাপারে কমিশনের তরফে কিছু জানানো হয়নি। তবে কমিশনার বলেছেন, ‘রাজ্য পুলিশের উপর আস্থা রাখা উচিত। সরকারি কর্মচারীরা আমাদের সহকর্মী। আমাদের উপর আস্থা রাখতে বলব।’

ভোট নিয়ে জল্পনা ছিল বেশ কিছুদিন ধরেই। তবে গত পঞ্চায়েত নির্বাচনের কথা মাথায় রেখে বারবার আশঙ্কা প্রকাশ করেছে বিরোধী দলগুলি। গতবার পঞ্চায়েত নির্বাচনে বহু জায়গায় বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল। ভোটে কারচুপির অভিযোগও তুলেছিলেন বিরোধীরা। এবার তাই নিরাপত্তা নিয়ে প্রশ্ন থাকলেও, রাজ্য নির্বাচন কমিশন সে ব্যাপারে কোনও দিশা দেখায়নি।


মোট ২২টি জেলায় ভোটগ্রহণ হবে, তার মধ্যে দার্জিলিং ও কালিম্পং-এই দুই জেলায় দ্বিস্তরীয় নির্বাচন ও বাকি ২০টি জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন হবে।

বিরোধীরা বারবার শান্তিপূর্ণ নির্বাচনের পক্ষে সওয়াল করেছেন। তাঁদের দাবি, ভোট যখনই হোক না কেন, তাতে যেন কোনও সন্ত্রাসের ঘটনা না ঘটে। বিজেপির কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘আমার চাইছিলাম ভোট ঠিক সময়ে হোক। তার জন্য বিজেপি প্রস্তুত আছে। ভোট না হলে কেন্দ্রের টাকা আসবে না, উন্নয়ন হবে না, মানুষ বঞ্চিত হবে।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours