অতিরিক্ত চার্জটি কাস্টমারদের কাছ থেকে নেওয়ার জন্য হাত মিলিয়েছে Samsung, LG থেকে শুরু করে IFB, Voltas-সহ আরও একাধিক ব্র্যান্ড। 'ইনস্টলেশন চার্জ' হিসেবে কাস্টমারদের কাছ থেকে এই পরিমাণ অতিরিক্ত টাকা নেওয়ার কথা জানিয়েছে সংস্থাগুলি।

Split AC কিনছেন এই গরমে? এবার 3000 টাকা অতিরিক্ত খরচ করতে তৈরি থাকুনএয়ার কন্ডিশনার কিনতে আপনাকে এখন যে অতিরিক্ত অর্থ খরচ করতে হয়।
Split AC Extra Costs: এবার গরমেই কি আপনি একটা নতুন AC কেনার চিন্তাভাবনা করছেন? তাহলে আপনার জন্য একটা দুঃসংবাদ রয়েছে। কারণ, এবার Air Conditioner ক্রয় করতে আমাকে 2,500 টাকা থেকে 3,200 টাকা অতিরিক্ত খরচ করতে হতে পারে। Amazon, Flipkart-এর মতো ই-কমার্স প্ল্যাটফর্ম হোক বা হোক সে স্থানীয় দোকান, আপনি যেখান থেকেই এয়ার কন্ডিশনার কিনুন না কেন, একটু বেশি টাকা এবার লাগবেই। আসলে এই অতিরিক্ত চার্জটি কাস্টমারদের কাছ থেকে নেওয়ার জন্য হাত মিলিয়েছে Samsung, LG থেকে শুরু করে IFB, Voltas-সহ আরও একাধিক ব্র্যান্ড। ‘ইনস্টলেশন চার্জ’ হিসেবে কাস্টমারদের কাছ থেকে এই পরিমাণ অতিরিক্ত টাকা নেওয়ার কথা জানিয়েছে সংস্থাগুলি।


আপনি যখনই একটা নতুন AC ইনস্টল করবেন, তার জন্য আপনাকে একটা ইনস্টলেশন চার্জও দিতে হবে। কিন্তু কোভিড পরবর্তী সময়ে অনেক কিছুরই পরিবর্তন রয়েছে। বাজারে এখন ‘shrinkflation’ নামক নতুন সমস্য়ার উদ্ভব হয়েছে। 1.4 টন থেকে শুরু করে 0.75 টন এবং 1.2 টন ক্ষমতার নতুন এসি নিয়ে আসার পাশাপাশি সংস্থাগুলি সেই সব মডেলের রিটেল বক্সে জরুরি উপাদানগুলি দেওয়া বন্ধ করেছে।

শুধু তাই নয়। এখন ইনস্টলেশন চার্জ দেওয়ার নামে ব্র্যান্ডগুলি স্ট্যান্ডার্ড পাওয়ার প্লাগ আউট অফ দ্য বক্স দেওয়াও বন্ধ করে দিয়েছে। এখন যিনি আপনার বাড়িতে এসি ইনস্টল করতে আসবেন, তাঁকে যেমন আগের মতো এখনও চা-জল দিতে হবে। অতিরিক্ত সংযোজন হিসেবে আপনাকে এখন ওয়াটার ড্রেনেজ পাইপের দামটাও দিতে হবে।



AC ও Cooler-এর মধ্যে পার্থক্য কী? সস্তা থেকে সুস্থতা, পরিবেশ দূষণ থেকে কুলিং, আপনার জন্য কোনটা ভাল?
এটা খুব সহজেই বোধগম্য হতে পারে যে, কাস্টমাররা অতিরিক্ত পাইপের খরচ বহন করবেন যদি আউটডোর-ইনডোর এলাকাটি স্প্লিট এসির ইনডোর ইউনিট থেকে অনেক দূরে রাখা হয়। কিন্তু তা বলে ব্র্যান্ডগুলি পাওয়ার প্লাগ দেওয়া বন্ধ করে দেবে? এক্ষেত্রে আরও একটা বিষয় আপনাকে মাথায় রাখতে হবে যে, বাইরের ইউনিটটিকে ইনস্টল করার খরচটাও আলাদা করেই আপনাকে বহন করতে হবে।

Split AC কেনার পর যে-যে খাতে আপনাকে অতিরিক্ত খরচ করতে হয়:-

1) ডেলিভারি চার্জ – কোনও দোকান থেকে কিনলে ডেলিভারি চার্জ হিসেবে আপনাকে অন্তত 500 টাকা দিতে হবে। অনলাইনে কিনলে তা ফ্রি-তেই আপনার বাড়ি পৌঁছে দেওয়া হবে।

2) ইনস্টলেশন চার্জ – 1,500+ 18% GST খরচও আপনাকেই দিতে হবে। কিছু কিছু ব্র্যান্ডের ক্ষেত্রে আবার এই খরচটা 1100 টাকা + 18% GST।

3) কপার পাইপ কেনা ও তা ইনস্টল করার খরচ – একটি কপার পাইপ 3 মিটার পর্যন্ত আপনি ফ্রি-তে পেতে পারেন। তার বেশি হয়ে গেলেই আপনাকে 4,500 টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে।

4) জলের ড্রেনেজ পাইপ – একটা ওয়াটার ড্রেনেজ পাইপের জন্য 500 টাকা খরচ করতে হয়।

5) পাওয়াপ প্লাগ – আবার পাওয়ার প্লাগের জন্যও রয়েছে 100 টাকার অতিরিক্ত খরচ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours