প্রথমেই আপনি জানলে অবাক হবেন, টিয়া পাখি ঠোঁট ছাড়াই সব কথা বলতে পারে। এবার আপনি ভাববেন ঠোঁট ছাড়া বলতে? 90 শতাংশ মানুষই জানেন সুন্দর লাল ঠোঁট। আদতেই কি তারা ঠোঁটের ব্য়বহার করে কথা বলার জন্য?

Parrots Talks Without Lips: মানুষ পারে না, ঠোঁট ছাড়াই কথা বলতে পারে টিয়া পাখি, কারণ ব্যাখ্যা করলেন বিজ্ঞানীরা
Parrots Talks Research: টিয়া পাখি যে হুবহু মানুষের কথাকে নকল করতে পারে, তা সকলেই জানেন। অনেকেই বাড়ির টিয়া পাখিকে দিনরাত কসরত করে কথা বলা শেখান। আর শিখে ফেললেই সোনায় সোহাগা। সারাদিন বাড়িতে গমগম করে। কারণ কথা বলতে শুরু করলে টিয়া পাখিকে (Parrot) থামানো মুশকিল। যা প্রশ্ন করেন আর তারাও সেই প্রশ্নের উত্তর দেয়। কখনও কখনও তো আবার অনেককে বাড়ির টিয়া পাখির সঙ্গে গল্প জুড়তেও দেখা যায়। কখনও কী ভেবে দেখেছেন, তারা কীভাবে মানুষের মতো কথা বলা শেখে? আর কীভাবেই বা বলতে পারে পরিষ্কার সব শব্দ? চলুন জেনে নেওয়া যাক সব প্রশ্নের উত্তর।


প্রথমেই আপনি জানলে অবাক হবেন, টিয়া পাখি ঠোঁট ছাড়াই সব কথা বলতে পারে। এবার আপনি ভাববেন ঠোঁট ছাড়া বলতে? 90 শতাংশ মানুষই জানেন সুন্দর লাল ঠোঁট। আদতেই কি তারা ঠোঁটের ব্য়বহার করে কথা বলার জন্য? বিজ্ঞানীরা কিন্তু বলছেন অন্য কথা। তারা জানাচ্ছেন, কথা বলার জন্য টিয়া পাখির ঠোঁটের প্রয়োজন পড়ে না। তারা উইন্ডপাইপ এবং ফুসফুসের মধ্যে একটি ফাঁপা ওয়াই (Y)-আকৃতির সৃষ্টি করে। একে সিরিঙ্কস বলা হয়। যখন টিয়া পাখি শ্বাস নেয়, বাতাস সেই সিরিঙ্কসের মধ্য দিয়ে যায়। এটি কম্পন সৃষ্টি করে। ফলে শব্দের সৃষ্টি হয়। ফলে আপনি তাকে যা বলবেন, সে সেই শব্দ শুনে হুবহু নকল করবে। এমনকী আপনি যদি তার সামনে গানও গান, তাহলেও সে গাইতে পারে। তার কারণও এটাই।

tia 2


একটি টিয়া পাখি কীভাবে কোনও শব্দের অর্থ বোঝে?

এর পিছনেও যথাযথ কারণ দিয়েছেন বিজ্ঞানীরা। তারা জানাচ্ছেন, আফ্রিকায় পাওয়া ধূসর টিয়া পাখি এত স্পষ্টভাবে কথা বলে যে, সে যে কোনও কিছুর উত্তর অনায়াসেই দিতে পারে। এর কারণ হল তারা বোঝে যে কোন কথার কী মানে, কখনই বা সেই কথা বলতে হবে। বিজ্ঞানীদের মতে, টিয়া পাখির মস্তিষ্ক অন্যান্য পাখির চেয়ে আলাদা। এই কারণে তারা মানুষের ভাষা বুঝতে এবং সেই মতো কথা বলতে পারে। এমনকী তাকে একটি কথা বারবার বলার পরে সে বুঝে যায় কখন-কোথায় সেই কথাটা বলতে হবে। এমনকী ভবিষ্যতে কখন আবার সেই কথাটি ব্যবহার করতে হবে তাও জেনে যায়।

এই গবেষণা কতদিন ধরে চলছে?

বিজ্ঞানীদের মতে, তোতাপাখির মস্তিষ্ক নিয়ে প্রায় 34 বছর ধরে বিশ্বব্যাপী গবেষণা চলছিল। এখন বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে, টিয়া পাখির মনে রাখার ক্ষমতা অন্য সব পাখিদের থেকে অনেক বেশি। তাই তারা মানুষের কণ্ঠস্বরকে মনে রাখতে পারে। এমনকী বুঝতেও পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours