কুনো জাতীয় উদ্যান থেকে এক চিতা রবিবার জাতীয় উদ্যোগ সংলগ্ন গ্রামে ঢুকে পড়ে। গ্রামে ঢুকে পড়া চিতাটির নাম ওবান বলে জানা গিয়েছে।

Cheetah: চিতার 'গ্রাম-সফর', কুনো জাতীয় উদ্যান ছেড়ে লোকালয়ে 'বিদেশি অতিথি'
ভোপাল: দেশে চিতার সংখ্যা বাড়ানোর লক্ষ্যে নামিবিয়া থেকে ভারতে আনা হয়েছিল চিতা। সেই চিতাগুলিকে ছাড়া হয় মধ্য প্রদেশের কুনো জাতীয় উদ্যানে। আফ্রিকা থেকে আনা চিতা গুলির মধ্যে এক চিতার মৃত্যু হয়েছে। অপর এক স্ত্রী চিতা চার শাবকের জন্মও দিয়েছে। কুনো জাতীয় উদ্যান থেকে এক চিতা রবিবার জাতীয় উদ্যোগ সংলগ্ন গ্রামে ঢুকে পড়ে। গ্রামে ঢুকে পড়া চিতাটির নাম ওবান বলে জানা গিয়েছে। গ্রামে চিতা ঢুকে পড়ার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে ওই এলাকায়। মধ্য প্রদেশের বিজয়পুর এলাকার ঝাড় গ্রামে চিতাটি ঢুকেছে বলে জানা গিয়েছে। যা কুনো জাতীয় উদ্যান থেকে মাত্র ২০ কিলোমিটার। বন দফতরের দল ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন গ্রামে। তাঁরা চিতাকে উদ্ধার করে জাতীয় উদ্যানে ফেরত পাঠানোর চেষ্টা চালাচ্ছে।


নামিবিয়া থেকে আসা ওবান নামের চিতা গ্রামে ঢুকে পড়তেই ছড়িয়েছে আতঙ্ক। গ্রামবাসীরা লাঠি জড়ো করতে শুরু করেন। এই সময় খবর যায় বন বফতরের কাছে। ডিভিশনাল ফরেস্ট অফিসার দল নিয়ে আসেন জঙ্গল লাগোয়া গ্রামে। সেখানেই তাঁরা চিতাকে ধরার চেষ্টা চালাচ্ছেন।



গত বছরই নামিবিয়া থেকে নিয়ে আসা হয় ৮ চিতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেগুলিকে মধ্য প্রদেশের কুনো জাতীয় উদ্যানে ছেড়ে দেন। এ বছর ফের ১২টি চিতা আসে আফ্রিকা থেকে। সে গুলিকেও কুনো জাতীয় উদ্যানেই ছাড়া হয়েছে। কিডনিতে সমস্যা হওয়ায় এক চিতার মৃত্যু হয়েছে। অন্য দিকে এক স্ত্রী চিতা ৪ শাবকের জন্ম দিয়েছে। ১৯৫২ সালে চিতাকে বিপন্ন প্রাণী হিসাবে ঘোষিত হয় ভারতে। এই চিতা আসার জেরে ফের ভারতের জঙ্গল রয়েছে এই বন্যপ্রাণী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours