২০২২-২৩ মরসুমের জন্য বার্ষিক কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করেছে বিসিসিআই। যেখানে গ্রেড এ-তে স্থান পেয়েছেন জাতীয় মহিলা ক্রিকেট দলের তিনজন ক্রিকেটার।

BCCI: বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে রিচা ঘোষের উন্নতি, বাদ একাধিক ক্রিকেটার
Image Credit Source: Twitter
মুম্বই: ২০২২-২৩ মরসুমের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করেছে (মহিলা ক্রিকেট)। তালিকার শীর্ষ ক্যাটাগরিতে রয়েছেন তিন ক্রিকেটার। এছাড়া ‘বি’গ্রেডে রয়েছেন পাঁচজন এবং সি গ্রেডে রয়েছেন নয়জন ক্রিকেটার। কেন্দ্রীয় চুক্তির আওতা থেকে বাদ পড়েছেন মেয়েদের ক্রিকেটের পরিচিত মুখ শিখা পান্ডে এবং তানিয়া ভাটিয়া। সদ্য প্রকাশিত কেন্দ্রীয় চুক্তি (BCCI Central Contract) অনুযায়ী উন্নতি হয়েছে বাংলার কিপার ব্যাটার রিচা ঘোষ এবং জেমাইমা রডরিগজের। এই চুক্তির মেয়াদ গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত। এ গ্রেডের ক্রিকেটাররা ম্যাচ ফিজের পাশাপাশি ৫০ লাখ টাকা এবং বি ও সি গ্রেডের ক্রিকেটাররা পাবেন যথাক্রমে ৩০ লাখ ও ১০ লাখ টাকা। বিস্তারিত রইল 


টপ ক্যাটাগরিতে রাখা হয়েছে মাত্র তিনজন ক্রিকেটারকে। তাঁরা হলেন, ক্যাপ্টেন হরমনপ্রীত কৌর, দলের তারকা ব্যাটার স্মৃতি মান্ধানা এবং অলরাউন্ডার দীপ্তি শর্মা। কেন্দ্রীয় চুক্তিতে অবনতি হয়েছে রাজেশ্বরী গায়কোয়াড়ের। এক ধাপ নিচে নেমে গিয়েছেন তিনি। লেগ স্পিনার পুনম যাদব গতবার এ গ্রেডে ছিলেন। তিনি বাদ পড়েছেন চুক্তি থেকে। ২০২২ সালে শেষবার দেশের জার্সিতে খেলেছিলেন পুনম। দক্ষিণ আফ্রিকায় টি-২০ বিশ্বকাপে কামব্যাক করা শিখা পান্ডেও বাদ পড়েছেন বোর্ডের চুক্তি থেকে। তরুণ পেসার রেণুকা ঠাকুর ঢুকে পড়েছেন বোর্ডের চুক্তির আওতায়। তিনি রয়েছেন বি গ্রেডে। রিচা ঘোষ এবং জেমাইমা রডরিগজ সি থেকে বি ক্যাটাগরিতে উঠে এসেছেন।

সি গ্রেডে রয়েছেন মেঘনা সিং, ব্যাটার দেবিকা ব্যাধ, রাধা যাদব, বাঁ হাতি পেসার অঞ্জলি সর্বাণী এবং ব্যাটার যস্তিকা ভাটিয়া। হরলিন দেওল এবং স্নেহ রানা সবথেকে নিচের গ্রেডে রয়েছেন। চোট পাওয়া অলরাউন্ডার পূজা বস্ত্রকার বি থেকে সি গ্রেডে অবনতি হয়েছে। গতবছর পুরুষ ও মহিলা ক্রিকেটারদের জন্য সমবেতনের ঘোষণা করেছিল বিসিসিআই। মোট ১৭ জন মহিলা ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তির আওতায় রাখা হয়েছে।


এ ক্যাটাগরি: হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, দীপ্তি শর্মা

বি ক্যাটাগরি: রেণুকা ঠাকুর, জেমাইমা রডরিগজ, শেফালি ভার্মা, রিচা ঘোষ, রাজেশ্বরী গায়কোয়াড়

সি ক্যাটাগরি: মেঘনা সিং, দেবিকা ব্যাধ, এস মেঘনা, অঞ্জলি সর্বাণী, পূজা বস্ত্রকার, স্নেহ রানা, রাধা যাদব, হরলিন দেওল এবং যস্তিকা ভাটিয়া


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours