তৈরি করেছেন স্যাম অল্টম্যান (Sam Altman)। তিনি OpenAI-এর সিইও। 2015 সালে ইলন মাস্কের সঙ্গে কোম্পানির সহ-প্রতিষ্ঠা করেন স্যাম। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইতে বড় হন তিনি। ছোটবেলা থেকেই কোডিংয়ের প্রতি আগ্রহ ছিল তাঁর।

প্রযুক্তির জগতে অন্য মাত্রা এনে দিয়েছে ChatGPT নামক AI চ্যাটবট। এ এক এমনই ক্ষমতাসম্পন্ন এক চ্যাটবট, যা কঠিন থেকে কঠিনতম পরীক্ষা দিতে পারে, কবিতা লিখতে পারে, আর কত কী-ই যে করতে পারে তার ইয়ত্তা নেই। চ্যাটজিপিটি বিশ্বের প্রযুক্তিক্ষেত্রে এমনই বিপ্লব নিয়ে এসেছে, যে গুগল, মাইক্রোসফটের মতো কোম্পানিও AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দৌড়ে নেমে পড়েছে। কিন্তু এই ChatGPT নিয়ে যখন এত চর্চা হচ্ছে, তখন এর স্রষ্টা সম্পর্কেও তো আমাদের জানা উচিত। এই চ্যাটবট যেখানে MBA থেকে শুরু করে আইনের কঠিন পরীক্ষাগুলি খুব সহজে দিয়ে দিচ্ছে, সেখানে ChatGPT-র সৃষ্টিকর্তা যে কলেজ ড্রপআউট ছিলেন, তা কি জানতেন? কে সেই ব্যক্তি, যাঁর সৃষ্টি পৃথিবীর প্রযুক্তি ক্ষেত্রে বিপ্লব এনে দিয়েছে?

ChatGPT তৈরি করেছেন স্যাম অল্টম্যান (Sam Altman)। তিনি OpenAI-এর সিইও। 2015 সালে ইলন মাস্কের সঙ্গে কোম্পানির সহ-প্রতিষ্ঠা করেন স্যাম। 2016 সালে দ্য নিউ ইয়র্কারে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, ছোট থেকেই প্রযুক্তির প্রতি খুব ঝোঁক ছিল স্যাম অল্টম্যানের। মাত্র আট বছর বয়সে তিনি প্রোগ্রামিং শুরু করে দিয়েছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours