রবিবার সকালে নেপালের পোখরা বিমানবন্দরের কাছে ভেঙে পড়ে ইয়েতি এয়ার লাইনসের বিমান। এই দুর্ঘটনার পর আজ ওই বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার হল।

এক আধিকারিক জানিয়েছেন, উদ্ধার হওয়া ব্ল্যাক বক্সের অবস্থা ভাল। কোন কারণে এত বড় দুর্ঘটনায় ঘটল তা জানতে এই অক্ষত ব্ল্যাক বক্স তদন্তকারীদের সাহায্য়ে আসতে পারে। কাঠমুন্ডু বিমানবন্দরের এক আধিকারিক টেকনাথ সীতাউলা বলেছেন, “ব্ল্যাক বক্সগুলি অক্ষত রয়েছে। বাইরে থেকে দেখে সেগুলির অবস্থা ভালই ঠেকছে। ” গতকাল এই দুর্ঘটনার সময় আকাশ পরিষ্কারও ছিল। সেই সময় আবহাওয়ার কোনও অবনতির খবরও মেলেনি। তাও কেন অবতরণের কিছুক্ষণের আগে কাত হয়ে মাটিতে ভেঙে পড়ল ইয়েতি এয়ারলাইনসের জোড়া ইঞ্জিনের ATR 72 উড়ান? সেই প্রশ্নেরই উত্তর মিলতে পারে এই ব্ল্যাক বক্স থেকে।



দুর্ঘটনার সময় বিমানে ৬৮ জন যাত্রী ও ৪ জন বিমানকর্মী উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে ৬৯ জনই মারা গিয়েছেন বলে নিশ্চিত করে জানা গিয়েছে। এর মধ্যে ৫ জন ভারতীয় নাগরিক ছিলেন বলে জানা গিয়েছে। এদিকে ইয়েতি এয়ারলাইনসের মুখপাত্র সুদর্শন বারতৌলা বলেছেন, এখনও পর্যন্ত কেউ বেঁচে রয়েছে বলে খবর নেই। গতকাল সন্ধেবেলা পর্যন্ত উদ্ধার অভিযান চলেছে। গতকালই ৬৯ জনের দেহ উদ্ধার হয়েছে। আজ সকালে পুনরায় শুরু হয়েছে উদ্ধার কাজ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours